অফশোর ব্যাংকিং কাকে বলে?।।what is Offshore banking?।।অফশোর ব্যাংকিং বলতে কি বুঝায়?অফশোর ব্যাংকিং এর সুবিধা ও অসুবিধা কি?।।what is the advantage and disadvantage of Offshore banking?

 অফশোর ব্যাংকিং কাকে বলে?।।what is Offshore banking?।।অফশোর ব্যাংকিং বলতে কি বুঝায়?অফশোর ব্যাংকিং এর সুবিধা ও অসুবিধা  কি?।।what is the advantage and disadvantage of Offshore banking?


অফশোর ব্যাংকিং(Offshore banking):

  অফশোর ব্যাংকিং, আন্তর্জাতিক স্তরে স্বীকৃত ব্যাংকিং ব্যবস্থা।ব্যক্তিগত ভাবেও অফশোর ব্যাংকিং করা যায়, তবে অফশোর ব্যাংকিং এর অগ্রাধিকার হচ্ছে, বড় ধরণের কোম্পানি, ফার্ম, ব্যবসা প্রতিষ্ঠান ইত্যাদি।

সহজভাবে বলা যায়  Offshore banking হচ্ছে, একটি দেশে বাস করে অন্যদেশে ব্যাংক একাউন্ট চালু রাখা।

অর্থাৎ Offshore Banking বলতে বুঝায় নিজের দেশ ভিন্ন, অন্য দেশের ব্যাংকিং ব্যবস্থায় নিজেকে যুক্ত করা। আরেকটু সহজভাবে বললে, একজন ব্যক্তি বা একটি প্রতিষ্ঠানের দ্বারা বিদেশের ব্যাংকে একাউন্ট খুলে লেনদেন করা।

অফশোর ব্যাংকিং (offshore banking) সম্বন্ধে বলা হয়েছে: Offshore Bank is a Bank regulated under international banking license, which usually prohibits the bank from establishing any business activities in the jurisdiction of establishment.

উপরের সংজ্ঞা থেকে এটা স্পষ্ট যে, offshore banking হল একটি আন্তর্জাতিক ব্যাঙ্কিং পদ্ধতি, যা ঐ ব্যাঙ্কের নিয়ম দ্বারা পরিচালিত হয়।

তবে, " Due to less regulation and transparency, accounts with offshore banks were often used to hide undeclared Income."

এই offshore banking একটা কোম্পানী কিম্বা individual এর একটা অর্থনৈতিক প্রতিষ্ঠান (নিজের দেশ বাদে) বহির্বিশ্বের একটা সম্পর্ক। এতে আছে accounting opening, deposits, withdrawals and transfer from that account, ঠিক নিজের দেশের ব্যাঙ্কেও যা যা হয়।

মূলত: ব্যবসার ক্ষেত্রে এই offshore banking কাজ করে। একজন ব্যবসায়ী বা একটি বাণিজ্যিক প্রতিষ্ঠান, বিদেশের ব্যাংকে একটি একাউন্ট খুলে, সেই দেশের বাণিজ্যিক কার্যকলাপে অংশ গ্রহণ করেন এবং ব্যবসা সংক্রান্ত সমস্ত লেনদেন, বিদেশের ব্যাংকে খোলা একাউন্টের মাধ্যমে সম্পন্ন হয়।

বিদেশের ব্যাংকে একাউন্ট বা অফশোর ব্যাংকিং শুনলেই প্রাথমিক ভাবে আমাদের মনে কিছু নীতিবিরুদ্ধ কাজ যেমন tax evasion, money laundering এসবের কথাই মনে চলে আসে। কিন্তু, ব্যপারটা ঠিক এরকম নয়।

কারণ, ব্যবসায়িক কারণে Offshore Banking এ যুক্ত হওয়ার নানাবিধ যৌক্তিকতা রয়েছে। মুলত: ব্যবসার ক্ষেত্রেই এই Offshore Banking এর গুরুত্ব। একজন ব্যবসায়ী যদি মনে করেন তিনি বিদেশেও তাঁর ব্যবসা বৃদ্ধি করবেন, খুবই সঙ্গত কারণেই তিনি বিদেশের ব্যাংকে একটি একাউন্ট খুলতেই পারেন। সেক্ষেত্রে, বিদেশে ব্যবসার কারণে ওই একাউন্টটি লেনদেনের ক্ষেত্রে তাঁর সহায়ক হয়ে উঠবে। এবং, তিনি ট্যাক্স ফাঁকি দেয়া বা অনৈতিক আর্থিক কার্যকলাপ ছাড়াই offshore Banking চালিয়ে যেতে পারেন।

অফশোর ব্যাংকিং এর সুবিধা হচ্ছে:

১। ট্যাক্স পেমেন্টের ক্ষেত্রে বিরাট সুবিধা, কারণ, বিদেশের একাউন্টে রাখা টাকার জন্য দেশের সরকারকে কোনো ট্যাক্স দিতে হবে না। নিয়মানুসারে, কোনো কোম্পানী বিদেশের এ্যাকাউন্টে টাকা রাখলে, দেশে, সরকারীভাবে সেই টাকা কোম্পানীর এসেট হিসাবে ধরা হবে না।

২। ঋণ নেয়ার সুবিধা রয়েছে,

৩। উচ্চ হারে সুদ/রিটার্ন পাওয়া যায়,

৪। বিভিন্ন স্কিমে টাকা জমা/বিনিয়োগ করা যায়,

৫। গ্রাহকের জমা রাখা টাকা সম্পর্কে চুড়ান্ত গোপনীয়তা বজায় রাখা হয়,

মোটামুটিভাবে, off shore Banking এর প্রাথমিক রূপরেখা এরকম।

দুটো বিষয় এখানে উল্লেখযোগ্য,

ক) ইনকাম ট্যাক্স বাঁচানো, প্রকারান্তরে ট্যাক্স না দেয়ার বিষয়টি,

খ) একাউন্টের চুড়ান্ত গোপনীয়তা,

এই দুটো বিষয়ের পরিপ্রেক্ষিতে এটা বলা যেতে পারে যে সব ক্ষেত্রে না হলেও, অধিকাংশ ক্ষেত্রেই এই অফশোর ব্যাংকিং এর পেছনে, বিশেষ উদ্দেশ্য কাজ করে যায়।

 সুতরাং, এই Offshore Banking এর মাধ্যমে বিদেশে নিজের ব্যবসার প্রসার ঘটানো, বিদেশের অর্থনৈতিক সুবিধা, ট্যাক্সের সুবিধা ইত্যাদি লাভ করার সুযোগ রয়েছে।

অসুবিধা

১।এলাকাভেদে অ্যাকাউন্ট খোলার পদ্ধতি ভিন্ন হয়। সবচেয়ে সুবিধাজনক অফশোর ব্যাংক অ্যাকাউন্ট খুঁজে পেতে অনেক ঘাঁটাঘাঁটি করতে হয়, এবং এক্ষেত্রে নিউইয়র্কের Know Your Customer (KYC) আইন অনুসরণ করতে হয়। 

২।এটিএম কার্ড দিয়ে কেনাকাটা এবং অর্থ বের করা গেলেও পুরো প্রক্রিয়াটি সম্পন্ন হতে কখনো কখনো সাতদিন লেগে যেতে পারে।

৩।বিদেশি ব্যাংক অ্যাকাউন্টের খরচ দেশি ব্যাংক অ্যাকাউন্টের চেয়েও বেশি।

দেশের কেন্দ্রীয় ব্যাংক তথা আয়কর বিভাগ দ্বারা এই Offshore Banking এর কার্যকলাপ এর উপর সরকারীভাবেই নিয়ন্ত্রণ রাখা হয়।

তবে, এই offshore banking এর মাধ্যমে, নিজের দেশের টাকা বিদেশে পাঠিয়ে দেশের অর্থনীতিকে দূর্বল করা, নিজের দেশে ট্যাক্স ফাঁকি দিয়ে দেশের রাজস্ব ব্যবস্থাকে ক্ষতিগ্রস্থ করে তোলার মতো অনৈতিক প্রবণতাকে চরিতার্থ করার ক্ষেত্রেও এই offshore Account প্রশ্রয় দিয়ে যায়।


আরো পড়ুন.... 


Comments

Popular posts from this blog

রাষ্ট্র বিজ্ঞান কাকে বলে? || রাষ্ট্র বিজ্ঞান কী? || রাষ্ট্র বিজ্ঞানের বলতে কি বুঝায়? || রাষ্ট্র বিজ্ঞানের সংজ্ঞা দাও? (What is Political Science?)

চাঁদ শব্দের প্রতিশব্দ/ সমার্থক শব্দ কিকি?

GDP ও GNP কাকে বলে? || GDP ও GNP এর মধ্যে পার্থক্য কি?