অনুপার্জিত আয় কি?-চিত্রসহ ব্যাখ্যা।।অনুপার্জিত আয় কাকে বলে?।।what is Unearned Income?।।অনুপার্জিত আয়ের কারণ কি?।।what is the reason of Unearned Income?

 অনুপার্জিত আয় কি?-চিত্রসহ ব্যাখ্যা।।অনুপার্জিত আয় কাকে বলে?।।what is Income?।।অনুপার্জিত আয়ের কারণ কি?।।what is the reason of Unearned Income?


অনুপার্জিত আয় (Unearned Income):

  দেশে লোকসংখ্যা বৃদ্ধি পেলে, অর্থনৈতিক উন্নতি হলে, সাধারণভাবে জমির দাম অত্যধিক বৃদ্ধি পায়। এক্ষেত্রে জমির মালিক কোন বাড়তি পরিশ্রম বা বিনিয়োগ না করে যে অতিরিক্ত আয় অর্জন করে, তাকে অনুপার্জিত আয় বলে।

একটি দেশের আর্থ-সামাজিক অবকাঠামোর উন্নয়ন ঘটলে অর্থাৎ রাস্তাঘাট, বিদ্যুৎ, পানি, নালানর্দমা, শিল্প, কলকারখানা, ব্যাংক-বিমা, ব্যবসা-বাণিজ্য ইত্যাদি ব্যবস্থার উন্নয়ন ঘটলে সে দেশের ভূমির মালিকের আয় বৃদ্ধি পায়। বিনা পরিশ্রমে অর্জিত ভূমির মালিকের এই আয়কেই অনুপার্জিত আয় বলে।

বিভিন্ন অর্থনীতিবিদ অনুপার্জিত আয় এর ব্যাখ্যা দেন -

অর্থনীতিবিদ চ্যাপম্যান-এর মতে, "সামাজিক অগ্রগতির বিশেষ বৃদ্ধির ফলে দ্রব্যসামগ্রীর যে মূল্য বৃদ্ধি পায়, তাকে অনুপার্জিত আয় বলে।”

আবার, অর্থনীতিবিদ হেনরি জর্জ তাঁর "Progress and Poverty" গ্রন্থে এ সম্পর্কে ধারণা দেন যে, সমাজের প্রগতির ফলে যেহেতু এই আয়ের সৃষ্টি, তাই এই ধরনের আয় সরকারের প্রাপ্য এবং সরকারকে কর ধার্য করে এই আয় গ্রহণ করা উচিত।

অতএব, বলা যায়, নিজস্ব প্রচেষ্টা ও বিনিয়োগ ভিন্ন অন্য কোন কারণে জমির দাম বাড়লে, মালিকের অতিরিক্ত যে আয় হয়, তাকে অনুপার্জিত আয় বলে।

অনুপার্জিত আয় সৃষ্টির কারণ:

 যে সকল কারণে অনুপার্জিত আয় সৃষ্টি হয়, তা নিম্নরূপঃ

১. জনসংখ্যা বৃদ্ধির ফলে জমির চাহিদা বৃদ্ধি পেলে, সংশ্লিষ্ট এলাকায় জমির দাম বেড়ে যাবে। 

২. স্থানীয় বা কেন্দ্রীয় সরকারের উন্নয়ন প্রকল্পের আওতায় পড়ে যদি উক্ত এলাকার উন্নয়ন সাধন ঘটে, তবে জমির দাম বেড়ে যায়।

৩. নতুন এলাকায় শহর গড়ে উঠলে বা প্রসারিত হলে সে এলাকায় জমির দাম বেড়ে যায়।

৪. প্রাকৃতিক কারণে (যেমন-জমিতে পলি পড়ে) জমির উর্বরা শক্তি বৃদ্ধির ফলে অনাবাদি জমি চাষের উপযোগী হলে উক্ত জমির দাম বৃদ্ধি পায়।

৫. কোন এলাকায় শিল্পের স্থানীয়করণের ফলে উক্ত এলাকায় জমির দাম বেড়ে যায়।

উপরে উল্লিখিত কারণে জমির দাম বৃদ্ধি পেলে অতিরিক্ত আয় মালিকের কাছে অনুপার্জিত হিসেবে হাতে আসে।

চিত্রভিত্তিক  ব্যাখ্যা-

৷  

              অনুপার্জিত আয়

চিত্র বিশ্লেষণ: চিত্রে ভূমি অক্ষে জমির পরিমাণ, লম্ব অক্ষে দাম, SS জমির যোগান রেখা যা স্থির, D₁ = AR₁ প্রথম চাহিদারেখা বা গড় আয় রেখা। D₂ = AR₂ পরিবর্তিত চাহিদা রেখা বা গড় আয় রেখা। উল্লিখিত কারণে চাহিদা বৃদ্ধির ফলে গড় আয় রেখা AR, থেকে AR₂ হয়। ফলে * অনুপার্জিত আয় সৃষ্টি হয় PoP₁ab পরিমাণ।

আরো পড়ুন..... 


Comments

Popular posts from this blog

রাষ্ট্র বিজ্ঞান কাকে বলে? || রাষ্ট্র বিজ্ঞান কী? || রাষ্ট্র বিজ্ঞানের বলতে কি বুঝায়? || রাষ্ট্র বিজ্ঞানের সংজ্ঞা দাও? (What is Political Science?)

চাঁদ শব্দের প্রতিশব্দ/ সমার্থক শব্দ কিকি?

GDP ও GNP কাকে বলে? || GDP ও GNP এর মধ্যে পার্থক্য কি?