সরকারি অর্থব্যবস্থা কী?।।অথবা সরকারি অর্থব্যবস্থা বলতে কী বুঝায়?।।সরকারি অর্থ ব্যবস্থাপনা বলতে কী বুঝ ?।।what is Public Finance?

 সরকারি অর্থব্যবস্থা কী?।।অথবা সরকারি অর্থব্যবস্থা বলতে কী বুঝায়?।।সরকারি অর্থ ব্যবস্থাপনা বলতে কী বুঝ ?।।what is  Public Finance?


সরকারি অর্থব্যবস্থার সংজ্ঞা(Definition of Public Finance)

'সরকারি অর্থব্যবস্থা' হল অর্থনীতির অন্যতম গুরুত্বপূর্ণ শাখা। বেশির ভাগ অর্থনীতিবিদ সরকারি অর্থব্যবস্থা বলতে রাষ্ট্রের আয় ও ব্যয় সংক্রান্ত নীতি ও পদ্ধতিকে বোঝান। 

অর্থাৎ অর্থনীতির যে অংশ সরকার ও অন্যান্য রাষ্ট্রীয় প্রতিষ্ঠানসমূহের আয়-ব্যয় সঞ্চয় ও বিনিয়োগ ইত্যাদি নীতি ও পদ্ধতি নিয়ে আলোচনা করে তাকে সরকারি অর্থব্যবস্থা বলে।

মূলত স্থানীয় সরকার ও কেন্দ্রীয় সরকারের সকল প্রতিষ্ঠানে সম্ভাব্য ব্যয়ের পরিমাণ এবং এই ব্যয় কীভাবে, কোন্ নীতিতে, কোন্ উৎস হতে সম্পদ আহরণ করে করা হবে, এতে জনগণের জীবনমানের কী পরিবর্তন হবে, জনগণের ভবিষ্যৎ চাহিদা পূরণের জন্য কী ধরনের বিনিয়োগ এবং কে করবে, তা সরকারি অর্থব্যবস্থায় আলোচনা করা হয়। 

এ প্রসঙ্গে বিভিন্ন অর্থনীতিবিদের সংজ্ঞা পর্যালোচনা করা যায় :

অধ্যাপক ডালটন (F. H. Dalton) বলেন, "সরকারি অর্থব্যবস্থা সরকারের আয়-ব্যয় এবং এদের একটির সঙ্গে অপরটির সমন্বয় বিধানের কার্যাবলি আলোচনা করে।" ("Public Finance is concerned with the income and expenditure of public authorities and with the adjustment of one with the other.")

অর্থনীতিবিদ জন. এফ. ডিউ (John F. Due)-এর ভাষায়, "সরকারি অর্থব্যবস্থা অর্থনীতির সে অংশ যা সমাজের একটি রাজনৈতিক প্রতিষ্ঠান হিসেবে সরকারের অর্থনৈতিক কার্যকলাপের সাথে জড়িত থাকে।" ("Public finance, is that branch of economics which concerned with the government economic activities in the society as a political institution.")

অধ্যাপক আরমিটেজ স্মিথ (Armitage Smith)-এর মতে, "সরকারি অর্থব্যবস্থা হল রাষ্ট্রীয় আয় ও ব্যয়ের প্রকৃতি ও নীতির অনুসন্ধান সংক্রান্ত শাস্ত্র।"

অধ্যাপক টেইলর (Philip E. Taylor) বলেন, "সরকারের অধীনে সুসংবদ্ধ গোষ্ঠী হিসেবে জনসাধারণের যাবতীয় আর্থিক সমস্যা নিয়ে যে শাস্ত্র আলোচনা করে, তাকে সরকারি অর্থব্যবস্থা বলে।" ("Public finance deals with the finances of the Public as an organised group under the institution of the government." The Economics of Public Finance.)

অর্থনীতিবিদ প্লেহন (Plehn)-এর মতে, "ব্যয় নির্বাহের জন্য সরকার যে অর্থ সংগ্রহ করে তার প্রয়োগে রাষ্ট্রীয় কর্তৃপক্ষের কার্যবিধি আলোচনাই সরকারি অর্থব্যবস্থা।"

ফিন্ডলে শিরাজের মতে, "সরকারি কর্তৃপক্ষের অর্থ সংগ্রহ ও অর্থ ব্যয়ের পশ্চাতে যে সব নীতি কাজ করে তাই নিয়ে সরকারি অর্থব্যবস্থা আলোচনা করে।"

অর্থনীতিবিদ্‌ ব্যাস্টেবল (Bastable) বলেন, "সরকারি অর্থব্যবস্থা রাষ্ট্রের অধীনে বিভিন্ন জন-প্রতিষ্ঠানের আয়-ব্যয় এবং অর্থনৈতিক প্রশাসন ও নিয়ন্ত্রণের সাথে তাদের পারস্পরিক সম্পর্কের পর্যালোচনা করে।"

আধুনিক অর্থনীতিবিদ, অধ্যাপক আর. এ. মাসগ্রেইভ বলেন, "যে সব জটিল সমস্যা সরকারি আয়-ব্যয় প্রক্রিয়াকে কেন্দ্র করে আবর্তিত হয়, তাকে সরকারি অর্থব্যবস্থা বলে।" ("The complex problems that centre round the revenue and expenditure process of the Government is referred to traditionally as public finance."- Richard A. Musgrave: The Theory of Public Finance.) 

অতএব, অর্থশাস্ত্রের যে শাখায় রাষ্ট্রের সব ধরনের আয়-ব্যয়, ঋণ ও বিনিয়োগ সংক্রান্ত সমস্যা ও এদের সমাধানের বিষয় অন্তর্ভুক্ত থাকে, তাকে সরকারি অর্থব্যবস্থা (Public Finance) বলা হয়।


আরো পড়ুন......... 


Comments

Popular posts from this blog

রাষ্ট্র বিজ্ঞান কাকে বলে? || রাষ্ট্র বিজ্ঞান কী? || রাষ্ট্র বিজ্ঞানের বলতে কি বুঝায়? || রাষ্ট্র বিজ্ঞানের সংজ্ঞা দাও? (What is Political Science?)

চাঁদ শব্দের প্রতিশব্দ/ সমার্থক শব্দ কিকি?

GDP ও GNP কাকে বলে? || GDP ও GNP এর মধ্যে পার্থক্য কি?