রাষ্ট্র বিজ্ঞান কাকে বলে? || রাষ্ট্র বিজ্ঞান কী? || রাষ্ট্র বিজ্ঞানের বলতে কি বুঝায়? || রাষ্ট্র বিজ্ঞানের সংজ্ঞা দাও? (What is Political Science?)

রাষ্ট্র বিজ্ঞান কাকে বলে||রাষ্ট্র বিজ্ঞান কী ||রাষ্ট্র বিজ্ঞানের বলতে কি বুঝায়||রাষ্ট্র বিজ্ঞানের সংজ্ঞা দাও(What is Political Science):


রাষ্ট্র বিজ্ঞান(Political Science):


যে বিজ্ঞান রাষ্ট্র সংক্রান্ত বিষয় নিয়ে আলোচনা করে থাকে এবং রাষ্ট্রের কার্যাবলি ও জনগনের আধিকার নিয়ে আলোচনা করে তাকে রাষ্ট্র বিজ্ঞান বলে।

শব্দগত অর্থে:

 রাষ্ট্রবিজ্ঞান শব্দটির ইংরেজি প্রতিশব্দ হচ্ছ 'Political Science' ৷ এটি এসেছে গ্রিক শব্দ Polis থেকে ৷ যার অর্থ হল 'নগর' ৷ প্রাচীন গ্রিস ও রোমে প্রতিটি নগরকে এক একটি রাষ্ট্র হিসেবে গণ্য করা হতো ৷

 তাই শাব্দিক অর্থে আমরা বলতে পারি যে; নগররাষ্ট্র সম্পর্কে এবং নগররাষ্ট্রের যাবতীয় সমস্যা ও সমাধান নিয়ে যে শাস্ত্রে আলোচনা হয় তাকেই বলা হয় রাষ্ট্রবিজ্ঞান ৷

   
 আধুনিক অর্থে:

বর্তমানে রাষ্ট্র বলতে নগররাষ্ট্রকে বুঝায় না ৷ সভ্যতার পরিবর্তনের সাথে সাথে রাষ্ট্রের সংজ্ঞায়ও পরিবর্তন এসেছে ৷ পূর্বে রাষ্ট্রবিজ্ঞান বলতে বুঝাত সে শাস্ত্রকে; যে শাস্ত্র মানুষের রাজনৈতিক জীবন নিয়ে আলোচনা করত ৷ কিন্তু বর্তমানে রাষ্ট্রবিজ্ঞান বলতে সমাজবিজ্ঞানের সে শাখাকে বুঝায়; যে শাখায় মানুষের রাষ্ট্রীয় জীবনের নানামুখী বিষয় আলোচিত হয় ৷ 

প্রামাণ্য সংজ্ঞা: 

বিভিন্ন দার্শনিক বিভিন্নভাবে রাষ্ট্রবিজ্ঞানের সংজ্ঞা প্রদান করেছেন যা নিম্নে প্রদত্ত আলোচিত হল:  

অধ্যাপক গিলক্রিস্ট এর মতে; ''রাষ্ট্রবিজ্ঞান রাষ্ট্র ও সরকার নিয়ে অালোচনা করে ৷''(" Political Science deals with the State and Government . ")

 ●অধ্যাপক গেটেল এর মতে; ''রাষ্ট্রবিজ্ঞান রাষ্ট্রের অতীত; বর্তমান ও ভবিষ্যৎ নিয়ে আলোচনা করে ৷'' 

●অধ্যাপক বার্জেস এর মতে; ''রাষ্ট্রবিজ্ঞান হল স্বাধীনতা ও সার্বভৌমিকতার বিজ্ঞান ৷'' 

অধ্যাপক উইলোবি এর মতে; ''রাষ্ট্রবিজ্ঞান বিভিন্ন রাজনৈতিক ঘটনাবলীর প্রকৃতি নির্ণয় করে এদের মধ্যে গভীর সম্পর্ক ও যোগসূত্র স্থাপন করে থাকে ৷'' 


রাষ্ট্রবিজ্ঞানের সংজ্ঞা দেওয়া সহজ নয় । কারণ ,

●ওয়াসবি ( Washby ) বলেছেন, রাষ্ট্রবিজ্ঞান সম্পর্কে এত বেশি মতপার্থক্য আছে এবং এই বিষয়টি এতই পরিবর্তনশীল যে , এর একটি নির্দিষ্ট সংজ্ঞা দেওয়া সম্ভব নয় । 
সাধারণ অর্থে বিজ্ঞান বলতে বােঝায় , বিশেষ জ্ঞান । সুতরাং যে শাস্ত্র পাঠ করলে রাষ্ট্র সম্পর্কে বিশেষ জ্ঞান পাওয়া যায় , তাকে বলা হয় রাষ্ট্রবিজ্ঞান । অর্থাৎ রাষ্ট্রবিজ্ঞানের আলােচনার মূল বিষয়বস্তু হল রাষ্ট্র । রাষ্ট্র সম্পর্কে আলােচনা বলতে বােঝায় — রাষ্ট্রের উৎপত্তি , গতি এবং প্রকৃতি বিষয়ে আলােচনা । সেদিক থেকে বলা যায় , যে শাস্ত্রের মূল বিষয়বস্তু হল রাষ্ট্র — তারই নাম রাষ্ট্রবিজ্ঞান । 


●অধ্যাপক গার্নারের ( Garner ) ভাষায় , “ Political Science begins and ends with the state , ” অর্থাৎ রাষ্ট্রবিজ্ঞান রাষ্ট্রকে নিয়ে আলােচনা শুরু এবং শেষ করে । কিন্তু রাষ্ট্রবিজ্ঞান শুধু রাষ্ট্রকে নিয়ে আলােচনা করে না, সরকার নিয়েও আলােচনা করে । কারণ , রাষ্ট্রের ইচ্ছা সরকারের মাধ্যমে প্রতিফলিত হয় ।

সেদিক থেকে বলা যায় , যে শাস্ত্র রাষ্ট্র , সরকার এবং আন্তর্জাতিক প্রতিষ্ঠান নিয়ে আলােচনা করে , তাকে বলা হয় রাষ্ট্রবিজ্ঞান । 
কিন্তু আধুনিক রাষ্ট্রবিজ্ঞানীগণ এইসব সংজ্ঞা অসম্পূর্ণ বলে মনে করেন । 

এঁদের মধ্যে উল্লেখযােগ্য হলেন , অ্যালান বল Alan Bal ) , ডেভিড ইস্ট ( David Eastan ) প্রমুখ । এদের বক্তব্য হল রাষ্ট্রবিজ্ঞান শুধুমাত্র রাষ্ট্র ও সরকার নিয়ে আলােচনা করে না । সমাজের মধ্যে নানারকম বিরােধ ও সংঘাত আছে । তার মীমাংসার চেষ্টাকে বলে রাজনৈতিক কার্যকলাপ । আবার রাজনৈতিক কার্যকলাপ ও ক্ষমতা এবং ব্যক্তিগত ও গােষ্ঠীগত রাজনৈতিক আচার - আচরণ রাষ্ট্রবিজ্ঞানের বিষয়বস্তু ।

 সুতরাং বলা যায় — যে শাস্ত্র রাষ্ট্র , সরকার , আন্তর্জাতিক প্রতিষ্ঠান , রাজনৈতিক কার্যকলাপ , ক্ষমতা , ব্যক্তিগত ও গােষ্ঠীগত আচার - আচরণ প্রভৃতি আলােচনা করে , তাকে বলা হয়।




আর ও পড়ুন...

Comments

  1. wow nice information

    ReplyDelete
  2. https://www.sahajshikkha.com/2024/01/rastrobiggan-ki.html

    ReplyDelete
  3. রাষ্ট্র বিজ্ঞানের প্রকৃতি এবং বিষয়বস্তু পরিধি আলোচনা সম্পর্কে বিস্তারিত

    ReplyDelete

Post a Comment

Popular posts from this blog

চাঁদ শব্দের প্রতিশব্দ/ সমার্থক শব্দ কিকি?

GDP ও GNP কাকে বলে? || GDP ও GNP এর মধ্যে পার্থক্য কি?