অবাধ বাণিজ্য বলতে কি বুঝায়?।।অবাধ বাণিজ্য কাকে বলে?।।what is Free Trade?

 অবাধ বাণিজ্য বলতে কি বুঝায়?।।অবাধ বাণিজ্য কাকে বলে?।।what is Free Trade?


অবাধ বাণিজ্য ( Free Trade)


দুই বা ততোধিক দেশের মধ্যে দ্রব্য ও সেবা বিনিয়োগের ক্ষেত্রে কোনো বাঁধা না থাকলে তাকে অবাধ বাণিজ্য বলে।

সাধারণত আন্তর্জাতিক বাণিজ্যের উপর কোনো রকম বিধি-নিষেধ না থাকলে বাণিজ্যের সেই অবস্থাকে অবাধ বাণিজ্য (free trade) বলে।

অবাধ বাণিজ্য সম্পর্কে বলা যায়, Trade that is free of artificial barriers that would restrict the movement of goods between countries. অর্থাৎ, অবাধ বাণিজ্য হচ্ছে কৃত্রিম প্রতিবন্ধকতা হতে মুক্ত যা দুটি দেশের মধ্যে দ্রব্যের চলাচলকে নিয়ন্ত্রণ করে।

অবাধ বাণিজ্যের ক্ষেত্রে দেশের আমদানি ও রপ্তানি নিয়ন্ত্রণের লক্ষ্যে কোনো আমদানি শুল্ক, রপ্তানি শুল্ক বা কোটা আরোপ করা হয় না। ক্ল্যাসিক্যাল তত্ত্ব বা চিন্তাধারার সাথে সঙ্গিত রেখে সমগ্র বিশ্বে অবাধ বাণিজ্য প্রচলিত হতে থাকে। পরবর্তীকালে অর্থনীতির সাথে সামঞ্জস্য রক্ষার স্বার্থে সংরক্ষণ বাণিজ্য অবশ্যম্ভাবী হয়ে পড়ে। ইংল্যান্ডে শিল্প বিপ্লবের পরবর্তী সময়ে সমগ্র পৃথিবীতে অর্থনীতির উপর সরকারি হস্তক্ষেপ বা রাষ্ট্রের নিয়ন্ত্রণ অত্যাবশ্যকীয় হয়ে উঠে। ফলে অর্থনীতির সকল খাতের উপর সরকারি নিয়ন্ত্রণ আরোপের সাথে সাথে আন্তর্জাতিক বাণিজ্যের উপর সরকারি প্রভাব পরিলক্ষিত হয়। এর ফলে অবাধ বাণিজ্যের স্থলে সংরক্ষণ বাণিজ্য স্থান দখল করে। সুতরাং, দুই বা ততোধিক দেশের মধ্যে কোনো প্রকার রাষ্ট্রীয় হস্তক্ষেপ বা নিয়ন্ত্রণ ছাড়া অবাধে যে বাণিজ্য পরিচালিত হয় তাকে অবাধ বাণিজ্য বলে।

অর্থাৎ বাণিজ্যে অংশগ্রহণকারী দেশসমূহ যখন এক দেশ হতে অন্য দেশে অবাধে দ্রব্যসামগ্রী আমদানি ও রপ্তানি করে তখন এরূপ বৈদেশিক বাণিজ্যকে অবাধ বাণিজ্য হিসেবে আখ্যায়িত করা হয়।

 বিভিন্ন অর্থনীতিবিদ বিভিন্নভাবে অবাধ বাণিজ্যের সংজ্ঞা দিয়েছেন। নিম্নে কয়েকটি সংজ্ঞা প্রদান করা হলো:

অর্থনীতিবিদ Adam Smith-এর মতে, "Free trade refers to a trade policy in which no distinction is made between domestic and foreign goods. As a result, high tariff barriers are not imposed on foreign goods and domestic goods are not given any preferential treatment." অর্থাৎ অবাধ বাণিজ্য বলতে এমন একটি বাণিজ্য নীতিকে বুঝায় যেখানে দেশীয় ও বৈদেশিক দ্রব্য সামগ্রীর মধ্যে কোনো পার্থক্য সৃষ্টি করা হয় না। ফলে বিদেশি দ্রব্যের উপর অধিক শুল্কজনিত বাধা আরোপ করা হয় না এবং দেশীয় পণ্যসামগ্রীকে কোনো রূপ বিশেষ সুবিধা প্রদান করা হয় না।

প্রখ্যাত অর্থনীতিবিদ জগদীশ ভগবতীর মতে, "Free trade policy refers to complete absence of tariffs, quotas, exchange retractions,  taxes and subsidies on production, factor use and consumption." অর্থাৎ অবাধ বাণিজ্য বলতে এমন এক বাণিজ্যিক নীতিকে বুঝায়, যেখানে উৎপাদনের জন্য ব্যবহৃত উপাদান এবং ভোগের দ্রব্যের উপর শুল্ক, কোটা, বিনিময় নিয়ন্ত্রণ, কর ও ভর্তুকি সংক্রান্ত কোনো প্রকার বিধি-নিষেধ আরোপ করা হয় না।

অর্থনীতিবিদ অধ্যাপক হেবারলার (Haberler)মতে, "Accepted the concept of free trade despite minimal state interference in foreign trade. That is, free trade can be conducted between different countries of the world despite minimal government intervention." অর্থাৎ বৈদেশিক বাণিজ্যের উপর সামাণ্য পরিমাণ রাষ্ট্রীয় হস্তক্ষেপ সত্ত্বেও অবাধ বাণিজ্য ধারণাকে স্বীকার করেছেন। অর্থাৎ স্বল্প মাত্রায় সরকারি হস্তক্ষেপ থাকা সত্ত্বেও পৃথিবীর বিভিন্ন দেশের মধ্যে অবাধ বাণিজ্য পরিচালিত হতে পারে।

অতএব বলা যায়, দুই বা ততোধিক দেশের মধ্যে কোন প্রকার রাষ্ট্রীয় নিয়ন্ত্রণ ছাড়াই অবাধে ব্যবসায়- বাণিজ্য পরিচালিত হলে তাকে অবাধ বাণিজ্য বলে।


আরো পড়ুন........ 



Comments

Popular posts from this blog

রাষ্ট্র বিজ্ঞান কাকে বলে? || রাষ্ট্র বিজ্ঞান কী? || রাষ্ট্র বিজ্ঞানের বলতে কি বুঝায়? || রাষ্ট্র বিজ্ঞানের সংজ্ঞা দাও? (What is Political Science?)

চাঁদ শব্দের প্রতিশব্দ/ সমার্থক শব্দ কিকি?

GDP ও GNP কাকে বলে? || GDP ও GNP এর মধ্যে পার্থক্য কি?