ভাবসম্প্রসারণ দুর্জন বিদ্বান হইলেও পরিত্যাজ্য।

 

ভাবসম্প্রসারণ

দুর্জন বিদ্বান হইলেও পরিত্যাজ্য।

মূলভাবঃ

 

সর্পের মস্তকে মণি থাকিলেও কি সে ভয়ঙ্কর নহে? আদর্শ বিবর্জিত চরিত্রহীন বিদ্বান ব্যক্তির সাহচর্য পরিত্যাগ করা উচিত। 'Education is the light in the way of our life.' 


সম্প্রসারিত ভাব:

 বিদ্যা অমূল্য ধন। কিন্তু তার চেয়েও মূল্যবান চরিত্র। চরিত্রগুণের যিনি শ্রেষ্ঠ তিনিই প্রকৃত মানুষ। চরিত্রবান লোকের সম্মান সর্বত্র। বিদ্বান হয়েও কোনো লোক যদি চরিত্রহীন হয় তবে তিনি সকলের কাছে নিন্দনীয়। বিদ্বান লোকের সাহচর্য সকলেরই কাম্য। কিন্তু কোনো বিদ্বান লোক যদি দুশ্চরিত্রের হয় তবে বিদ্বান হলেও এরূপ লোকের সাহচর্য ত্যাগ করাই মালজনক। কারণ তার কলুষিত চরিত্রের সংস্পর্শে নিজের চরিত্র কলুষিত হওয়ার সম্ভবনা থাকে। অথবা দুশ্চরিত্র বিধান অন্য কোনো ক্ষতি সাধন করতে পারে। আরো স্পষ্ট করে বলা যায় যে, কোনো কোনো বিষধর সাপের মাথায় মহামূল্যবান মণি থাকে। এই মণি লাভের জন্য কোনো বুদ্ধিমান ব্যক্তিই বিষধর সাপের সাহচর্য কামনা করবে না। কারণ এতে জীবন নাশের আশঙ্কা থাকে। তদুপ বিদ্যা অমূল্য ধন হলেও দুশ্চরিত্র বিদ্বানের সাহচর্য কামনা করা উচিত নয়। এতে অমলের আশঙ্কা থাকে প্রচুর। তাই চরিত্রহীন লোক বিদ্বান হলেও মণিযুক্ত সাপের মতো ভয়ঙ্কর বিবেচনায় তার থেকে দূরে থাকাই নিরাপদ। দুশ্চরিত্র অপদার্থ লোকের অনুসরণ করে নিজের জীবনকে কখনোই বিপদগ্রস্ত করে তোলা উচিত নয়।

 

একই ভাবসম্প্রসারণের ভিন্ন প্রতিলিপন


দুর্জন বিদ্বান হইলেও পরিত্যাজ্য 

মূলভাবঃ

 বিদ্যা এবং চরিত্র এ দুটি মানবজীবনে মূল্যবান সম্পদ। বিদ্বানের সঙ্গ কল্যাণকর কিন্তু বিদ্বান অথচ চরিত্রহীন এমন ব্যক্তির সঙ্গ কখনো মঙ্গলজনক নয়, এদের সঙ্গ সর্বদাই পরিত্যাজ্য। এ ধরনের বিদ্বান ব্যক্তিরা তাদের অসৎ চরিত্রের মাধ্যমে সজ্ঞানে দেশ, জাতি ও সমাজের ভয়ানক ক্ষতি করেন।

 

সম্প্রসারিত ভাব:

 

বিদ্বান ব্যক্তি পৃথিবীর সর্বত্রই সম্মানিত। বিদ্বান ব্যক্তির জ্ঞান-আলোর সংস্পর্শে এলে সকলেরই মন আলোকিত হয়। তদুপরি যদি তিনি সৎ চরিত্রবান হন তবে তার চরিত্র মাধুর্য সকলকেই মুগ্ধ করে, তিনি সকলের ভক্তি ও শ্রদ্ধার পাত্র হন। আর যদি বিদ্বান ব্যক্তি চরিত্রহীন হন, তখন তিনি অশ্রদ্ধার পাত্র হন। কেউ সহজে তার সঙ্গে মিশতে চায় না, কথাবার্তা এমনকি চলাফেরাও করতে চায় না। সকলেই তার কাছ থেকে দূরে থাকে। কারণ চরিত্রহীন ব্যক্তি তার অসৎ উদ্দেশ্য ও হীনস্বার্থ হাসিলে তৎপর থাকেন। তিনি তখন দুর্জন ব্যক্তির মতো ভয়ংকর রূপ নেন। যেকোনো অন্যায় কাজ করতে তিনি দ্বিধা করেন না। এ ধরনের ব্যক্তির সাহচর্য পেলে নিজ চরিত্রও কলুষিত হতে পারে। তাই চরিত্রহীন বিদ্বান ব্যক্তির সাহচর্য আমাদের কারো কাম্য নয়। বিষধর সাপের মাথায় মহামূল্যবান মণি থাকে, তাই বলে মণি লাভের নিমিত্তে বিষধর সাপের কাছে গেলে মৃত্যুর আশঙ্কাও থাকে। তেমনি বিদ্বান অথচ চরিত্রহীন ব্যক্তির সাহচর্যে গিয়ে বিদ্যা লাভ করলে বিপদও হতে পারে । সমাজে ঘৃণিত ও নিন্দনীয় হওয়ার সম্ভাবনা থাকে। অনেক সাধনা করে অর্জন করা বিদ্যাও অর্থহীন হয়ে পড়তে পারে। তাই চরিত্রহীন বিদ্বান ব্যক্তিকে সবসময় এড়িয়ে চলা উচিত।

মন্তব্য ঃ

জীবনকে সুন্দর করতে হলে দুর্জনকে পরিহার করতে হবে। দুর্জন ব্যক্তি যতই বিদ্বান হোক না কেন সে সবসময় নিন্দনীয় ও ঘৃণিত। তাকে সবসময় পরিহার করা উচিত।

 

একই ভাবসম্প্রসারণের ভিন্ন প্রতিলিপন

দুর্জন বিদ্বান হইলেও পরিত্যাজ্য 


মূলভাব :

 

 জ্ঞান মানুষকে মনুষ্যত্ব অর্জনে সাহায্য করে। বিদ্বান ব্যক্তি সর্বত্র সম্মানিত। কিন্তু দুর্জন অর্থাৎ খারাপ প্রকৃতির লোক বিদ্বান হলেও সে সমাজের দুশমন।সকলেই তাকে ঘৃণা করে।

 

সম্প্রসারিত ভাব :

 

 বিদ্যার মতো মূল্যবান সম্পদ আর নেই। বিদ্বান ব্যক্তিকে সকলেই সম্মান করে। বিদ্বানের সংস্পর্শেএলে জ্ঞানের আলোয় মন আলোকিত হয়; এতে চরিত্র গঠনের সুযোগ ঘটে। বিদ্যার আলোয় মানুষের জীবনের অজ্ঞানতার অন্ধকার দূর হয়। বিদ্যা মানুষকে প্রকৃত মানুষ হিসেবে গড়ে তুলতে মুখ্য ভূমিকা পালন করে। বিদ্বানের ভূমিকায় সমাজ ওদেশ সমৃদ্ধির আলোয় আলোকিত হয়। বিদ্যার সম্মোহনী শক্তি যেমন ব্যক্তি জীবন থেকে দূর করে সংকীর্ণতা ও কলুষতার অন্ধকার, তেমনি তা সমাজকেও করে প্রগতির আলোয় আলোকিত কিন্তু বিদ্বান ব্যক্তি যদি দুর্জন অর্থাৎ খারাপ প্রকৃতির হয়,তবে তার অর্জিত বিদ্যার কোনো মূল্য থাকে না। সমাজ, দেশ বা জাতি কেউ তার দ্বারা উপকৃত হয় না। সকলেই তাকে ঘৃণাকরে। দুর্জন ব্যক্তি সাপের সাথে তুলনীয়। তার অর্জিত বিদ্যার তুলনা করা চলে সাপের মাথার মণির সাথে। মানুষ সাপকে ভয় করে। কাছে গেলেই জীবননাশ সুনিশ্চিত। প্রাণনাশের ভয়ে কেউ সাপের মাথার মূল্যবান মণি আনতে সাহস পায় না।বিদ্বান ব্যক্তি যদি খারাপ প্রকৃতির হয় তবে সেও সাপের মতো ভয়াবহ। তার কাছ থেকে বিদ্যা লাভের প্রত্যাশা থেকে। জীবননাশ তথা ক্ষতি হওয়ার সম্ভাবনা বেশি।

 

মন্তব্য : সমাজে দুর্জনের স্থান নেই। সে বিদ্বান হলেও সর্বত্র ঘৃণিত ও পরিত্যাজ্য।

 

 আরো পড়ুন.........

Comments

Popular posts from this blog

রাষ্ট্র বিজ্ঞান কাকে বলে? || রাষ্ট্র বিজ্ঞান কী? || রাষ্ট্র বিজ্ঞানের বলতে কি বুঝায়? || রাষ্ট্র বিজ্ঞানের সংজ্ঞা দাও? (What is Political Science?)

চাঁদ শব্দের প্রতিশব্দ/ সমার্থক শব্দ কিকি?

GDP ও GNP কাকে বলে? || GDP ও GNP এর মধ্যে পার্থক্য কি?