একচেটিয়া বাজার কী?( What is Monopoly market?) || একচেটিয়া কারবারের বৈশিষ্ট্য বা শর্তসমূহ কী কী?(Characteristic of monopoly market )

একচেটিয়া বাজার( Monopoly market)

কোন দ্রব্যের বাজারে কেবলমাত্র একজন বিক্রেতা থাকলে তাকে একচেটিয়া  বাজার বলে।
অর্থ্যাৎ একটি পণ্যের উৎপাদন তথা বিক্রয়ের ক্ষেত্রে একটি উৎপাদন প্রতিষ্ঠানের সম্পূর্ণ নিয়ন্ত্রণ থাকলে তাকে একচেটিয়া  বাজার বলে ।

একচেটিয়া বাজার বা কারবার - এর ইংরেজি প্রতিশব্দ monopoly কথাটি mono এবং poly - - এ দুটি শব্দ থেকে এসেছে । Mono অর্থ একমাত্র এবং poly অর্থ বিক্রেতা । 

কাজেই একটি দ্রব্যের একক বিক্রেতাকে একচেটিয়া কারবার বলে । উল্লেখ্য একচেটিয়া কারবারে যে দ্রব্য বিক্রয় করা হয় তার কোন নিকট বিকল্প দ্রব্য বাজারে থাকে না ।

বাংলাদেশে গ্যাস কিংবা বিদ্যুতের বাজার হল একচেটিয়া বাজারের প্রকৃষ্ট উদাহরণ।

একচেটিয়া বাজার কী?( What is Monopoly market?) || একচেটিয়া কারবারের বৈশিষ্ট্য বা শর্তসমূহ  কী কী?(Characteristic of monopoly market )
Monopoly market profile


অধ্যাপক G . Stigler - এর মতে , “ একচেটিয়া ফার্ম এমন এক ফার্ম বা শিল্প যার পণ্যের আড়াআড়ি স্থিতিস্থাপকতা খুবই কম ।

 অধ্যাপক E . H . Chamberlin - এর মতে , “ যে ফার্ম বা শিল্পের কোন বিশেষ পণ্য বা সেবার উপর পূর্ণ নিয়ন্ত্রণ আছে । তাকে একচেটিয়া কারবার বলে । ”

এছাড়া যুক্তরাষ্ট্রের একচেটিয়া আইন অনুযায়ী কোন বিক্রেতা যদি বিবেচনাধীন পণ্যের বাজার ২৫ % নিয়ন্ত্রণ করে তবে তাকে একচেটিয়া কারবার হিসেবে চিহ্নিত করা হয় ।

সুতরাং একচেটিয়া কারবারের শর্ত হল তিনটি । যথা -

 ( ১ ) বাজারে একজন মাত্র বিক্রেতা বা উৎপাদক প্রতিষ্ঠানের অস্তিত্ব।
 ( ২ ) উৎপাদিত পণ্যের নিকট পরিবর্তক দ্রব্য অনুপস্থিত ও
 ( ৩ ) বাজারে নতুন প্রতিযােগীর প্রবেশ পথ বন্ধ ।

অতএব , যে বাজারে একজন মাত্র বিক্রেতা বা উৎপাদক প্রতিষ্ঠান কোন একটি দ্রব্যের পূর্ণ যােগানের নিয়ন্ত্রণ করে , দ্রব্যটির কোন নিকট পরিবর্তক থাকে না এবং বিক্রেতাকে কোন প্রতিযােগিতার সম্মুখীন হতে হয় না তখন তাকে একচেটিয়া কারবার বলে ।



একচেটিয়া কারবারের বৈশিষ্ট্য বা শর্তসমূহ( Characteristic of monopoly market )


যে বাজারে একজন মাত্র বিক্রেতা কোন একটি দ্রব্যের পূর্ণ যােগান নিয়ন্ত্রণ করে এবং দ্রব্যটির কোন নিকট পরিবর্তক থাকে না এবং বিক্রেতাকে কোন প্রতিযােগীর সম্মুখীন হতে হয় না তাকে একচেটিয়া কারবার বলে ।

এর বৈশিষ্ট্যগুলাে নিম্নরূপ :


১।একক ফার্ম বা একক বিক্রেতা:

 একচেটিয়া কারবারে শুধুমাত্র একজন উৎপাদক বা একটি মাত্র ফার্ম থাকে । ফলে ঐ ফার্মটির বাজারে বিশেষ দ্রব্যের উৎপাদন ও যােগানের উপর সম্পূর্ণ নিয়ন্ত্রণ থাকে ।

২ । নিকট পরিবর্তক নেই :

একচেটিয়া ফার্ম এমন একটি দ্রব্য উৎপাদন করে যা অন্য কোন ফার্ম করে না । অর্থাৎ দ্রব্যটির কোন নিকট পরিবর্তক দ্রব্য বাজারে থাকে না ।

৩ । দ্রব্য যােগানের উপর পূর্ণ নিয়ন্ত্রণ:

একচেটিয়া কারবারী উৎপাদিত দ্রব্যের যােগানের সম্পূর্ণ নিয়ন্ত্রণ বজায় রাখে । এটিকেই একচেটিয়া কারবারীর ক্ষমতার মূল ভিত্তি রূপে গণ্য করা হয় ।

৪ । মূল্য নিয়ন্ত্রণকারী :

একচেটিয়া কারবারী দ্রব্যের যােগান সম্পূর্ণ নিয়ন্ত্রণ করতে পারে বলে এটি দ্রব্যটির মূল্যও নিয়ন্ত্রণ করতে পারে । অর্থাৎ পূর্ণ প্রতিযােগিতার মত একচেটিয়া কারবারের উৎপাদক দাম গ্রহণকারী নহে সে দাম সৃষ্টিকারীও বটে ।

৫ । বাজারে প্রবেশে বাধা :

একচেটিয়া কারবারে কোন নতুন ফার্ম বাজারে প্রবেশ করতে পারে না । কারণ কাঁচামালের উৎস ফার্মটির সম্পূর্ণ দখলে থাকায় কিংবা আইন দ্বারা তার স্বার্থ সংরক্ষিত হওয়ায় নতুন কোন ফার্ম বাজারে প্রবেশ করে উৎপাদন শুরু করতে পারে না ।

৬ । বিজ্ঞাপন খরচ নেই :

একচেটিয়া কারবারে কোন প্রতিযােগী ফার্ম না থাকায় তাকে ক্রেতাদের দৃষ্টি আকর্ষণের জন্য কোন বিজ্ঞাপন দিতে হয় না । সুতরাং এ বাজারে কোন বিজ্ঞাপন খরচ এক প্রকার নেই বললেই চলে ।

৭ । ফার্ম ও শিল্প :

একচেটিয়া কারবারে একটি শিল্পে একটি মাত্র ফার্ম থাকে । ফলে ফার্ম ও শিল্পের মধ্যে কোন পার্থক্য থাকে । না । অর্থাৎ এ বাজারে ফার্ম ও শিল্পের মধ্যে কোন পার্থক্য নেই ।

৮ । গড় ও প্রান্তিক আয় রেখা:

একচেটিয়া কারবারে দ্রব্যের চাহিদা সম্পূর্ণ স্থিতিস্থাপক হয় না । ফলে AR রেখা বাম থেকে ডানদিকে নিম্নগামী হয় এবং MR রেখা AR এবং OY অক্ষের মাঝ বরাবর ছেদ করে AR রেখার নিচে অবস্থান করে ।

৯ । অসংখ্য ক্রেতা :

একচেটিয়া বাজারে বিক্রেতা বা উৎপাদক একজন হলেও ক্রেতা পূর্ণাঙ্গ প্রতিযােগিতার মতই অসংখ্য থাকে ।

১০ । পরিশেষে:

 একচেটিয়া কারবারীর আরেকটি বৈশিষ্ট্য হল এখানে ক্রেতারা ক্ষতিগ্রস্ত হয় , অর্থনৈতিক কল্যাণ হ্রাস পায় এবং সমাজে ধনবৈষম্য সৃষ্টি হয় ।



 আর ও পড়ুন...

Comments

Popular posts from this blog

রাষ্ট্র বিজ্ঞান কাকে বলে? || রাষ্ট্র বিজ্ঞান কী? || রাষ্ট্র বিজ্ঞানের বলতে কি বুঝায়? || রাষ্ট্র বিজ্ঞানের সংজ্ঞা দাও? (What is Political Science?)

চাঁদ শব্দের প্রতিশব্দ/ সমার্থক শব্দ কিকি?

GDP ও GNP কাকে বলে? || GDP ও GNP এর মধ্যে পার্থক্য কি?