গুরুচণ্ডালী দোষ কাকে বলে? || গুরুচণ্ডালী দোষ দূষনীয় কেন?উদাহরনসহ ব্যাখ্যা কর?

গুরুচণ্ডালী দোষ কাকে বলে:

গুরুচণ্ডালী দোষ:

সাধু ও চলিত ভাষার ত্রুটিপূর্ণ মিশ্রণকে ‘ গুরুচণ্ডালী দোষ ’ বলে ।
 “ সাধু ভাষা ’ ও ‘ চলিত ভাষা বাংলা ভাষারই দুটো রীতি । এক রীতির সাথে অন্য রীতি মিলিয়ে ফেললে ভাষা অসুন্দর হয়, ভাষারীতিতে ত্রুটি ঘটে ,উভয়রীতির মধ্যে উল্লেখযোগ্য পার্থক্য বিদ্যমান। তাই একই রচনায় সাধু ও চলিত ভাষার সংমিশ্রণ অসংগত ও অশুদ্ধ। ভাষারীতির এ অশিষ্ট প্রয়োগকে গুরুচণ্ডালী দোষ বলে।

যেমন , যদি লিখি ' আমি শৰ পোড়াতে গিয়াছিলাম তাহলে ভুল হবে ; কেননা , ‘ শব ' সাধু রীতির শব্দ , গিয়াছিলাম ' ও তাই , অথচ ‘ পােড়াতে চলিত ভাষার রূপ । তাই লেখা উচিত ‘ আমি শব দাহ করিতে গিয়াছিলাম ' ( সাধু ভাষা ) , কিংবা ' আমি মড়া পােড়াইতে গিয়াছিলাম ' ( সাধু ভাষা ) কিংবা ‘ আমি মড়া পােড়াতে গিয়েছিলাম ' ( চলিত ভাষা ) । সাধু ও চলিত ভাষার ত্রুটিপূর্ণ মিশ্রণকে ‘ গুরুচণ্ডালী দোষ ’ বলে ।

গুরুচণ্ডালী দোষ দূষনীয় কেন:

●এক রীতির সাথে অন্য রীতি মিলিয়ে ফেললে ভাষা অসুন্দর হয়।

●একই রচনায় সাধু ও চলিত ভাষার সংমিশ্রণ অসংগত ও অশুদ্ধ।

●ভাষারীতিতে ত্রুটি ঘটে

●সাধু ও চলিত ভাষার মিশ্রণের ফলে ভাষা প্রকৃতিগত বৈশিষ্ট্য হারিয়ে কলুষিত হয়ে পড়ে।

তাই সাধু ও চলিতরীতির মিশ্রণ দূষণীয় হিসেবে পরিগণিত হয়। এ জন্য উভয়রীতির মিশ্রণ পরিহার করা অবশ্যই কর্তব্য।

 এ ‘ গুরুচণ্ডালী ভাষাদোষে দুষ্ট হবার জন্যে বাংলা গদ্যের প্রথম পর্যায়ের কোনাে কোনাে গদ্য - লেখককেও বিদ্রুপ করে বলা হতাে ‘ শব - পােড়া মৱা – দাহে ' র দল ( শব - দাহ ' বা ‘ মরা - পােড়া ' না বলে ) । তাই , বাংলা গদ্যে বা রচনা এবং চলিত কথাবার্তায় এ দুই রীতির মিশ্রণ পুরােপুরিভাবে নিষিদ্ধ এবং দূষণীয় ও বর্জনীয়ও বটে ।

উদাহরন:

নিচে গুরুচণ্ডালী দোষে দুষ্ট ভাষার একটি উদাহরণ লক্ষ করা যাক

☆“ ধরণীর মধ্যে সবচেয়ে বড় জিনিস জানিবার ও বুঝিবার প্রবৃত্তি মানুষের মন থেকে যেদিন চলিয়া যাবে সেদিন মানুষ আবার পশুত্ব লাভ করবে । ”

 উল্লিখিত অশুদ্ধ বাক্যটিতে সাধু ও চলিত ভাষার মিশ্রণের ফলে তা গুরুচণ্ডালী ভাষা - দোষে দুষ্ট ।
 এ - বাক্যটির শুদ্ধ সাধু ও চলিত রূপ হবে নিম্নরূপ :

*সাধু রীতিতে সংশােধন :

ধরণীর মধ্যে যাহা সবচাইতে বড় জিনিস তাহা জানিবার ও বুঝিবার প্রবৃত্তি মানুষের মন হইতে । যেই দিন চলিয়া যাইবে সেই দিন মানুষ আবার পশুত্ব লাভ করিবে ।

*চলিত রীতিতে রূপান্তর :

পৃথিবীর মাঝে যা সবচেয়ে বড় জিনিস তা জানবার ও বুঝবার প্রবণতা মানুষের মন থেকে । যেদিন চলে যাবে সেদিন মানুষ আবার পশুত্ব লাভ করবে ।



আর ও পড়ুন...

Comments

Popular posts from this blog

রাষ্ট্র বিজ্ঞান কাকে বলে? || রাষ্ট্র বিজ্ঞান কী? || রাষ্ট্র বিজ্ঞানের বলতে কি বুঝায়? || রাষ্ট্র বিজ্ঞানের সংজ্ঞা দাও? (What is Political Science?)

চাঁদ শব্দের প্রতিশব্দ/ সমার্থক শব্দ কিকি?

GDP ও GNP কাকে বলে? || GDP ও GNP এর মধ্যে পার্থক্য কি?