বাজার কাকে বলে?বাজারের প্রকারভেদ গুলো কি কি?

বাজার কাকে বলে?

 বাজার:

সাধারণ অর্থে বাজার বলতে একটি নির্দিষ্ট স্থানকে বােঝায় যেখানে ক্রেতা বিক্রেতার মধ্যে দ্রব্যসমাগ্রী ক্রয় বিক্রয় হয় । কিন্তু অর্থনীতিতে বাজার শব্দটির অর্থ ভিন্ন। অর্থনীতিতে বাজার বলতে একটি পণ্য তার ক্রেতা বিক্রেতাদের মধ্যে দর কষাকষির মাধ্যমে নির্ধারিত দামে ক্রয় বিক্রয় হওয়াকে বােঝায় । যেমন , পাটের বাজার , গমের বাজার , সােনার বাজার ইত্যাদি । পাটের বাজার বলতে পাট বিক্রয়ের কোন নির্দিষ্ট স্থানকে নয় , বরং এক বা একাধিক স্থানে ছড়িয়ে থাকা পাটের ক্রেতা বিক্রেতাদের মধ্যে দর কষাকষির মাধ্যমে একটি নির্ধারিত দামে পাটের ক্রয় বিক্রয়কে বােঝায় ।

বাজারের সংজ্ঞা দিতে গিয়ে ফরাসি অর্থনীতিবিদ কুর্নট ( Cournot ) বলেন ,

"বাজার শব্দ দ্বারা অর্থনীতিবিদগণ দ্রব্যসমাগ্রী ক্রয় বিক্রয়ের কোন বিশেষ স্থানকে বােঝান না । বরং যেকোন সমগ্র অঞ্চলকে বােঝান যেখানে ক্রেতা ও বিক্রেতারা পরস্পরের । মধ্যে এমন অবাধ আদান প্রদান করে যাতে দ্রব্যের দাম সহজে এবং দ্রুততার সঙ্গে সমান হওয়ার প্রবণতা দেখা দেয় । "


অধ্যাপক চ্যাপমান বলেন ,

 "অর্থনীতির দৃষ্টিভঙ্গির দিক থেকে ব্যাখ্যা করলে বাজার বলতে কোন স্থানকে বােঝায় না , বরং এক বা একাধিক দ্রব্যকে বােঝায় যা ক্রেতা ও বিক্রেতাদের মধ্যে প্রত্যক্ষ প্রতিযােগিতার মাধ্যমে ক্রয় - বিক্রয় হয়" । 

এ সংজ্ঞাগুলাে বিশ্লেষণ করলে 
অর্থনীতিতে বাজারের কয়েকটি বৈশিষ্ট্য লক্ষ্য করা যায় 
এগুলাে হল :
১.ক্রয় বিক্রয়যােগ্য একটি বা একাধিক দ্রব্য
২.দ্রব্যটির একদল ক্রেতা ও বিক্রেতা ।
৩.দ্রব্যটি ক্রয় বিক্রয়ের এক বা একাধিক অঞ্চল ।
৪.ক্রেতা ও বিক্রেতাদের মধ্যে প্রতিযােগিতার মাধ্যমে একটি নির্দিষ্ট দামের উদ্ভব ।

এসব বৈশিষ্ট্যের আলোকে বলা যায়, কোন দ্রব্যের ক্রয় বিক্রয় নিয়ে ক্রেতা ও বিক্রেতার মধ্যে অবাধ প্রতিযােগিতার ফলে একটি নির্দিষ্ট দামের উদ্ভব হলে অর্থনীতিতে তাকে বাজার বলে।

বাজারের প্রকারভেদ গুলো কি কি?

বাজারের শ্রেণীবিভাগ:

বাজার কাকে বলে?বাজারের প্রকারভেদ গুলো কি কি?
বাজারের শ্রেণীবিভাগ
 
বাজারের শ্রেণী বিভাগ অঞ্চল , সময়ের ব্যাপ্তি এবং বিক্রেতাদের মধ্যে প্রতিযােগিতার প্রকৃতি অনুসারে বাজারকে কয়েকটি শ্রেণীতে ভাগ করা যায় ।
 ( ক ) অঞ্চল বা আয়তনের ভিত্তিতে বাজার স্থানীয় , জাতীয় ও আন্তর্জাতিক হতে পারে ।
 ( খ ) সময়ের ভিত্তিতে বাজারকে অতি স্বল্পকালীন , স্বল্পকালীন , দীর্ঘকালীন ও অতি দীর্ঘকালীন বাজার হিসেবে ভাগ করা যেতে পারে । 
(গ) আবার বিক্রেতাদের মধ্যে প্রতিযােগিতার তীব্রতাভেদে বাজারকে পূর্ণ প্রতিযােগিতা ও অপূর্ণ প্রতিযােগিতার বাজার হিসেবে ভাগ করা যায় ।


  

Comments

Popular posts from this blog

রাষ্ট্র বিজ্ঞান কাকে বলে? || রাষ্ট্র বিজ্ঞান কী? || রাষ্ট্র বিজ্ঞানের বলতে কি বুঝায়? || রাষ্ট্র বিজ্ঞানের সংজ্ঞা দাও? (What is Political Science?)

চাঁদ শব্দের প্রতিশব্দ/ সমার্থক শব্দ কিকি?

GDP ও GNP কাকে বলে? || GDP ও GNP এর মধ্যে পার্থক্য কি?