পূর্ণ প্রতিযােগিতামূলক বাজার কাকে বলে ? || পূর্ণ প্রতিযােগিতামূলক বাজারের শর্ত বা বৈশিষ্ট্য কি কি?

পূর্ণ প্রতিযােগিতামূলক বাজার:

 যে বাজারে ক্রেতা ও বিক্রেতার মধ্যে দর কষাকষির মাধ্যমে কোন দ্রব্যের মূল্য নির্ধারিত হয় তাকে পূর্ণ প্রতিযােগিতামূলক বাজার বলে । এ বাজারে অসংখ্য ক্রেতা এবং বিক্রেতা থাকে এবং দ্রব্যটি সমজাতীয় হয় । তাছাড়া ক্রেতা ও বিক্রেতাগণ দ্রব্যের দাম ও মান সম্পর্কে অবহিত থাকে । তাই ক্রেতা - বিক্রেতার উপর বা বিক্রেতা - ক্রেতার উপর প্রভাব বিস্তার করতে পারে না । তাই চাহিদা ও যােগানের পারস্পরিক প্রতিক্রিয়ার মাধ্যমে দ্রব্যমূল্য নির্ধারিত হয় এবং বাজারের সর্বত্র একই দামে ক্রয় - বিক্রয় হয় ।

সোনার বাজার , শেয়ার বাজার পূর্ণ প্রতিযোগিতামূলক বাজারের প্রকৃষ্ট উদাহরণ

মিসেস জোয়ান রবিনস বলেন , 
“ কোন পণ্য বাজারে প্রতিটি উৎপাদনকারী ফার্মের উৎপাদিত পণ্যের চাহিদা পরিপূর্ণ স্থিতিস্থাপক হলে তাকে পূর্ণ প্রতিযােগিতামূলক বাজার বলে । ”

●পূর্ণ প্রতিযােগিতামূলক বাজারের শর্ত বা বৈশিষ্ট্যগুলো নিম্নরূপ :


১। অসংখ্য ক্রেতা - বিক্রেতা :

পূর্ণ প্রতিযােগিতামূলক বাজারে ক্রেতা ও বিক্রেতার সংখ্যা অধিক থাকে । বিক্রেতা দামের উপর প্রভাব বিস্তার করতে পারে না । কারণ একজন ক্রেতা মােট চাহিদার অতি সামান্য অংশ ক্রয়  করে এবং একজন বিক্রেতা মােট যােগানের সামান্যতম অংশ যােগান দেয়

 ২।সমজাতীয় দ্রব্য :

এই বাজারের দ্রব্য হয় সমজাতীয় । বিভিন্ন দ্রব্যের মধ্যে গুণগত পার্থক্য না থাকায় দ্রব্যের প্রতিটি একক সমভাবে গ্রহণযােগ্য । দ্রব্য পরিপূর্ণ সমজাতীয় বলে প্রতিটি একক একই দামে বিক্রি হয় ।

৩।বাজার সম্বন্ধে পূর্ণ জ্ঞান :

দ্রব্যের বাজার অর্থাৎ পণ্যের চাহিদা ও যােগান , দাম ইত্যাদি সম্পর্কে তাে ধারণা থাকে । এজন্য বিক্রেতা অধিক দাম ধার্য করে অতি মুনাফা অর্জন করতে পারে না এবং কোন ক্রেতাকেও দ্রবের জন্য বেশি মূল্য দিতে হয় না ।

 8 ।অবাধ প্রবেশ ও প্রস্থান :

ও বাজারের বর্তমান ও ভবিষ্যৎ অবস্থা বিবেচনা করে যে কোন নতুন ফার্ম বাজারে প্রবেশ পারে এবং বিদ্যমান যে কোন ফার্ম ব্যবসা বন্ধ করে বাজার হতে প্রস্থান করতে পারে ।

 ৫ । উপকরণের পূর্ণ গতিশীলতা :

ও এই বাজারে উৎপাদনের উপাদানগুলাে সম্পূর্ণ গতিশীল । অর্থাৎ উপাদানগুলাের পেশাগত বা শিল্পগত গতিশীলতার পথে আর্থ - সামাজিক বা আইনগত কোন বাধা থাকে না । ফলে প্রতিটি উপকরণের দাম সর্বত্র সমান থাকে।

 ৬ । পরিবহন ব্যয় অবিবেচ্য :

 পূর্ণ প্রতিযােগিতামূলক বাজারে পণ্যের পরিবহন ব্যয় শূন্য ধরা হয় । কারণ পরিবহন ব্যয় থাকলে পণ্য সমজাতীয় হলেও বিভিন্ন বাজারে এর দাম বিভিন্ন হতে পারে ।

৭।একই দ্রব্যমূল্য :

এই বাজারে সামগ্রিক চাহিদা ও যােগান দ্বারা যে মূল্য নির্ধারিত হয় তা সর্বত্রই সমান থাকে । একক প্রচেষ্টায় ক্রেতা - বিক্রেতা কেউই দামের পরিবর্তন ঘটাতে পারে না ।

 ৮ । পূর্ণ পরিবর্তক দ্রব্য :

 এ ধরনের বাজারে দ্রব্যটির অতি নিকটতম পরিবর্তক দ্রব্য থাকে । ফলে ঘনিষ্ঠ পরিবর্তক দ্রব্যগুলাের মধ্যে প্রতিযােগিতা বিরাজ করে এবং একটির দামের পরিবর্তন অন্যটির দামের উপর প্রভাব ফেলে ।

 ৯ ।ব্যয় সর্বনিম্নকরণ :

পূর্ণ প্রতিযােগিতার একটি গুরুত্বপূর্ণ বৈশিষ্ট্য হল ব্যয় সর্বনিম্নকরণের মাধ্যমে মুনাফা সর্বোচ্চ করা । এরূপ বাজারে ফার্ম মূল্য প্রদত্ত ধরে নেয় । ফলে ভারসাম্য উৎপাদন স্তরে ব্যয় সর্বনিম্ন করতে পারলে মুনাফা সর্বোচ্চ হবে ।

১০ । উপযােগ ও মুনাফা সর্বোচ্চকরণ  :

পূর্ণ প্রতিযােগিতামূলক বাজারে ক্রেতা এমনভাবে দ্রব্য ক্রয় করে যাতে তার উপযােগ । সর্বোচ্চ হয় । আবার প্রতিটি ফার্ম উৎপাদন সিদ্ধান্ত এমনভাবে নেয় যাতে মুনাফা সর্বোচ্চ হয় ।

সংক্ষেপে এগুলােই হল পূর্ণ প্রতিযােগিতামূলক বাজারের শর্ত বা বৈশিষ্ট্য ।



আর ও পড়ুন...

Comments

Popular posts from this blog

রাষ্ট্র বিজ্ঞান কাকে বলে? || রাষ্ট্র বিজ্ঞান কী? || রাষ্ট্র বিজ্ঞানের বলতে কি বুঝায়? || রাষ্ট্র বিজ্ঞানের সংজ্ঞা দাও? (What is Political Science?)

চাঁদ শব্দের প্রতিশব্দ/ সমার্থক শব্দ কিকি?

GDP ও GNP কাকে বলে? || GDP ও GNP এর মধ্যে পার্থক্য কি?