ভ্যাট( VAT)/ মূসক কি? (What is Vat)? || ভ্যাট/মূসক কীভাবে আরোপতি হয়? || ভ্যাটের বৈশিষ্ট্য( Characteristics of VAT)আলোচনা কর

ভ্যাট( VAT)/ মূসক কি? (What is Vat):

ভ্যাট VAT:

ভ্যাট হল একটি নতুন কর ব্যবস্থা । এটি আন্তর্জাতিকভাবে স্বীকৃত এবং এটি একটি আধুনিক ও প্রগতিশীল কর ব্যবস্থা ।ভ্যাট (VAT) এক প্রকারের পরোক্ষ কর।

  ‘ ভ্যাট ' - এর পূর্ণ নাম Value Added Tax ; বাংলায় এর অর্থ হল মূল্য সংযােজন কর । Value Added Tax- এর তিনটি শব্দের প্রথম অক্ষর V , A ও T- কে নিয়ে এর সংক্ষিপ্ত নাম হল VAT ( ভ্যাট ) । 
এটি এমন একটি পরোক্ষ করা যা ভোক্তা নিবন্ধিত ব্যক্তির মাধ্যমে সরকারকে প্রদান করেন।

 উদাহরণ স্বরুপ বলা যায়, একজন ব্যক্তি কোনো পণ্য ১০০ টাকায় কিনলে তার মধ্যে কিছু অংশ মুসক / ভ্যাট হিসেবে বিক্রেতাকে প্রদান করে। অর্থাৎ ১০০ টাকার মধ্যেই ভ্যাট বা মুসক অন্তর্ভুক্ত থাকে। পরে সেই বিক্রেতা সেই মুসক সরকারি কোষাগারে জমা দেন।

সহজ কথায় ভ্যাট বা মূল্য সংযােজন কর বলতে পণ্য আমদানির ক্ষেত্রে পণ্যটির আসল মূল্য ব্যতীত ট্যারিফ ও শুল্কসহ অন্যান্য চার্জের ওপর এবং দেশের উৎপাদনক্ষেত্রে উৎপাদন মূল্য থেকে উপকরণ মূল্য বাদ দিয়ে যা অবশিষ্ট থাকে তার ওপর ধার্যকৃত করকে বােঝায় । 

কোন দ্রব্য বা পণ্যের একটি পর্যায় হতে অন্য পর্যায়ে উন্নয়নের ফলে উভয় পর্যায়ের মধ্যে মূল্যের যে ব্যবধান ঘটে তাকে মূল্য সংযােজন বলা হয় । অর্থাৎ কোন দ্রব্য বা পণ্যের এক স্তর থেকে অন্য স্তরে উত্তরণের ফলে উভয় স্তরের মূল্যমানের যে পার্থক্য সৃষ্টি হয় তা হল মূল্য সংযােজন । আর এ মূল্য সংযােজনের ওপর দেয় করকে মূল্য সংযােজন কর ( Value added tax ) বা ভ্যাট ( VAT ) বলা হয় ।

আসল কথায় বলতে গেলে, কোনো বিক্রেতা তার ক্রয়মূল্য এবং বিক্রয়মূল্যের পার্থক্যের ওপর ভ্যাট প্রদান করেন। 

১৯৫৪ সালে ফ্রান্সে সর্বপ্রথম VAT চালু হয় । এরপর পশ্চিম ইউরােপের অন্যান্য দেশে এর প্রসার লাভ ঘটতে থাকে । তারপর ল্যাটিন আমেরিকা , ভারত , থাইল্যান্ড , মালয়েশিয়া , জাপান প্রভৃতি দেশে VAT চালু হতে থাকে । বাংলাদেশে ১৯৯১ সালের ১ লা জুলাই হতে এ ব্যবস্থা চালু করা হয় এবং এ ব্যবস্থায় ধার্যকৃত করের হার হল শতকরা ১৫ ভাগ । করের ওপর কর আরােপ বন্ধ করা , দেশে রাজস্ব কার্যক্রমে আধুনিক ও শৃঙ্খলা আনয়ন করা , কর ফাঁকির প্রবণতা হ্রাস করা , কর ধার্যের ক্ষেত্র সম্প্রসারণ করা এবং রপ্তানিযােগ্য শিল্পে উৎসাহ প্রদান করা বাংলাদেশে মূল্য সংযােজন কর আরােপের প্রধান উদ্দেশ্য । 

ভ্যাটের বৈশিষ্ট্য( Characteristics of VAT):

ভ্যাটের নিম্নোক্ত কয়েকটি বৈশিষ্ট্য লক্ষ্য করা যায় :

১। স্বীকৃতি  : এ কর আন্তর্জাতিকভাবে স্বীকৃত এবং এটি একটি আধুনিক ও প্রগতিশীল কর ব্যবস্থা । 

২। কর হার  : এ করের হার একটি অন্য দেশে অবশ্য বহু কর হার রয়েছে ।

 ৩। ব্যাপকতা  : এ কর ব্যাপকভিত্তিক । অধিকাংশ দ্রব্য ও সেবার ক্ষেত্রে এ কর প্রয়ােগযােগ্য ।


 ৪। বৈষম্যহীন  : এ কর অভ্যন্তরীণ উৎপাদন ও আমদানি উভয়ক্ষেত্রে বৈষম্যহীন ।


 ৫। প্রভাব  :এ কর করের ওপর প্রভাব কমায় । 

সংক্ষেপে এগুলােই ভ্যাট - এর বৈশিষ্ট্য ।

ভ্যাট/মূসক কীভাবে আরোপতি হয়:

করযোগ্য কোনো পণ্য আমদানি করলে বা করযোগ্য কোনো পণ্য সরবরাহ করলে সেই পণ্যর ওপর মূসক আরোপিত হয়। আইনের প্রথম তফসিলে বর্ণিত অব্যাহতিপ্রাপ্ত পণ্য ও সেবা ব্যতীত সকল পণ্য ও সেবার উপর ১৫ শতাংশ হারে মূসক আরোপিত হবে। তবে আগামী জুন/জুলাই থেকে নতুন ভ্যাট আইন কার্কর হবে। তখন বিভিন্ন পণ্যের ওপর আলাদা আলাদা পরিমান ভ্যাট আরোপ করা হবে।



আর ও পড়ুন...

Comments

Popular posts from this blog

রাষ্ট্র বিজ্ঞান কাকে বলে? || রাষ্ট্র বিজ্ঞান কী? || রাষ্ট্র বিজ্ঞানের বলতে কি বুঝায়? || রাষ্ট্র বিজ্ঞানের সংজ্ঞা দাও? (What is Political Science?)

চাঁদ শব্দের প্রতিশব্দ/ সমার্থক শব্দ কিকি?

GDP ও GNP কাকে বলে? || GDP ও GNP এর মধ্যে পার্থক্য কি?