চাহিদা বৃদ্ধি জনিত মুদ্রাস্ফীতি ও ব্যয় বৃদ্ধিজনিত মুদ্রাস্ফীতি বলতে কি বুঝ ? || (What is meant Demand pull inflation and Cost push inflation?)

চাহিদা বৃদ্ধি জনিত মুদ্রাস্ফীতি ও ব্যয় বৃদ্ধিজনিত মুদ্রাস্ফীতি বলতে কি বুঝ  || (What is meant Demand pull inflation and Cost push inflation):


চাহিদা বৃদ্ধি জনিত মুদ্রাস্ফীতি(Demand pull inflation):



অর্থনীতিতে সামগ্রিক যােগানের তুলনায় সামগ্রিক চাহিদা দ্রুত বৃদ্ধি পেলে দ্রব্য ও সেবাসামগ্রী ক্রয়ের প্রতি ক্রেতার আগ্রহ বৃদ্ধি পায় যা মূল্যস্তর বৃদ্ধিতে সহায়তা করে । সামগ্রিক চাহিদা বৃদ্ধির মাধ্যমে মূল্যস্তর বৃদ্ধির এরূপ প্রবণতাকে চাহিদা বৃদ্ধিজনিত মুদ্রাস্ফীতি বলা হয় । 

অর্থনীতিতে সাধারণত অবস্থায় সরকারি ব্যয় বৃদ্ধি , অর্থের যােগান বৃদ্ধি , বেসরকারি ভােগ ও বিনিয়ােগ বৃদ্ধি , কর হার হ্রাস , সুদের হার হ্রাস ইত্যাদি কারণে সামগ্রিক চাহিদা বৃদ্ধি পায়। সামগ্রিক যোগান স্থির থাকা অবস্থায় প্রচলিত মূল্যস্তরে এরূপ অতিরিক্ত চাহিদার কারণে মূল্যস্তর ক্রমাগত বৃদ্ধি পেয়ে চাহিদা বৃদ্ধি জনিত  মুদ্রাস্ফীতি  সৃষ্টি করে । 

কেইনসের মতে , অর্থনীতিতে পূর্ণ নিয়ােগ অবস্থায় সামগ্রিক চাহিদা বৃদ্ধি হেতু দ্রব্য ও সেবা সামগ্রীর মূল্য বৃদ্ধির যে প্রবণতা দেখা যায় তাকে চাহিদা বৃদ্ধিজনিত মুদ্রাস্ফীতি বলা হয় ।

চিত্র:

 চাহিদা বৃদ্ধি জনিত মুদ্রাস্ফীতি ও ব্যয় বৃদ্ধিজনিত মুদ্রাস্ফীতি বলতে কি বুঝ ? || (What is meant Demand pull inflation and Cost push inflation?)
চাহিদা বৃদ্ধি জনিত মুদ্রাস্ফীতি
চিত্র বিশ্লেষণ:
চিত্রে ভূমি অক্ষে সামগ্রিক চাহিদা ও যােগানের পরিমান এবং লম্ব অক্ষে দ্রব্যমূল্য ধরা হয়েছে । Yf হলাে পূর্ণ নিয়োগ স্তরের যােগান যা সামগ্রিক যােগান রেখা A S দ্বারা নির্দেশিত । চিত্রানুযায়ী ধরা যাক, অর্থনীতি প্রাথমিক অবস্থায় a বিন্দুতে ভারসাম্যে আছে । এক্ষেত্রে মূল্য P1 স্তরে নির্ধারিত হয় । এ অবস্থা থেকে কোন কারণে দ্রব্য ও সেবা সামগ্রীর চাহিদা AD1,থেকে AD2 ,তে বৃদ্ধি পেলে ভারসাম্য অবস্থার পরিবর্তন হয় । এক্ষেত্রে অর্থনীতিতে অপূর্ণ নিয়ােগ থাকলে সামগ্রিক যােগান রেখার আকৃতি AS2 হয় এবং b বিন্দুতে ভারসাম্য নির্ধারিত হয় । এ অবস্থায় মূল্য P1 থেকে P2  স্তরে বৃদ্ধি পায় । কিন্তু চাহিদা বৃদ্ধির সাথে যােগানও  কিছুটা বৃদ্ধি পাওয়ায় এই মূল্য চাহিদা বৃদ্ধির অনুপাতে বৃদ্ধি পায় না । ফলে এই মূল্য বৃদ্ধিকে আধা মুদ্রাস্ফীতি বলা যায় । 

অপরদিকে অর্থনীতিতে পূর্ণ নিয়ােগ অবস্থায় সামগ্রিক যােগান রেখা AS1হয় এবং দ্রব্য ও সেবার সামগ্রিক যােগান Yf  স্তরে স্থির থাকে ।এ অবস্থায় সামগ্রিক চাহিদা বৃদ্ধির ফলে দ্রব্যমূল্য P1থেকে P3 স্তরে বৃদ্ধি পায় । কেইনসের ভাষায় মূল্য বৃদ্ধির এই প্রক্রিয়াকে চাহিদা বৃদ্ধি জনিত মুদ্রাস্ফীতি বলা হয় ।


#ব্যয় বৃদ্ধিজনিত মুদ্রাস্ফীতি(Cost push inflation):


 অর্থনীতিতে সামগ্রিক চাহিদা প্রদত্ত অবস্থায় কোন কারণে সামগ্রিক যোগান কমে গেলে দ্রব্য  ও সামগ্রীর মূল্যস্তর বৃদ্ধি পায় । সাধারণত উৎপাদনের উপকরণের দাম বৃদ্ধি পেলে উৎপাদনের ব্যয়   বৃদ্ধি পায়ও উৎপাদনের  পরিমান হ্রাস পায় যা মূল্যস্তর বৃদ্ধিতে সহায়তা করে । উৎপাদন ব্যয় বৃদ্ধি ও সামগ্রিক যোগান  হ্রাসের ফলে মূল্যস্তর বৃদ্ধির এরূপ প্রবণতাকে ব্যয় বৃদ্ধিজনিত মুদ্রাস্ফীতি বলা হয় ।

●সাধারণত দুটি কারণে ব্যয় বৃদ্ধিজনিত মুদ্রাস্ফীতি ঘটতে পারে ।  

প্রথমত , ট্রেড ইউনিয়ন কতৃক অধিক মজুরী আদায় ।

 দ্বিতীয়ত , একচেটিয়া বা ওলিগােপলি শিল্প পণ্যের অধিক মূল্য আদায়ের লক্ষ্যে উৎপাদনে পরিমান হ্রাস করা । 

এছাড়া উনয়নশীল দেশগুলােত আমদানি দ্রব্যের দাম বৃদ্ধির কারণেও ধরনের মুদ্রাস্ফীতি দেখা দেয় । তবে এদের মধ্যে ট্রেড ইউনিয়ন কর্তৃক মজুরী হার বৃদ্ধির কারণটিই উল্লেখযোগ্য । অবশ্য মজুরী হার শ্রমের উৎপাদনশীলতার চেয়ে বেশি হারে বৃদ্ধি পেলে তবেই এই মুদ্রাস্ফীতির ঘটনা ঘটে , নচেৎ নয় । যােগানের দিক থেকে এই মুদ্রাস্ফীতির উদ্ভব হয় বলে একে যােগান ঘটিত  স্ফীতিও বলা হয় । 

এক্ষেত্রে চাহিদা প্রদত্ত ধরে ব্যয় বৃদ্ধির বিষয়টি বিবেচনা করা হয় বিধায় মজুরী বৃদ্ধি বা অন্য কোন কারণে যােগান রেখা বামদিকে স্থানান্তরিত হয় এবং মূল্যস্তর বৃদ্ধি পায় ।

চিত্র:
 চাহিদা বৃদ্ধি জনিত মুদ্রাস্ফীতি ও ব্যয় বৃদ্ধিজনিত মুদ্রাস্ফীতি বলতে কি বুঝ ? || (What is meant Demand pull inflation and Cost push inflation?)
ব্যয় বৃদ্ধিজনিত মুদ্রাস্ফীতি
চিত্র বিশ্লেষণ:

চিত্রে ভূমি অক্ষে ভারসাম্য জাতীয় আয় এবং লম্ব অক্ষে দ্রব্যমূল্য ধরা হয়েছে । AD ও AS হলাে যথাক্রমে সামগ্রিক চাহিদা ও যােগান রেখা । চিত্রানুযায়ী e বিন্দুতে AD ও AS1 রেখা পরস্পরকে ছেদ করায় এ বিন্দুতে প্রাথমিক ভারসাম্য অর্জিত হয় । এক্ষেত্রে ভারসাম্য জাতীয় আয় Y2এবং মূল্যস্তর P1নির্ধারিত হয় । এখন সামগ্রিক চাহিদা স্থির থাকা অবস্থায় ধরা যাক ট্রেড ইউনিয়ন কর্তৃক মজুরী বৃদ্ধি বা অন্য কোন কারণে সামগ্রিক যােগান হ্রাস পাওয়ার দরুন AS1 , রেখা বামদিকে স্থানান্তরিত হয়ে AS2 , রেখায় পরিণত হয় । এখন সামগ্রিক যােগান AD প্রদত্ত অবস্থায় f বিন্দুতে নতুন ভারসাম্য অর্জিত হয় । এক্ষেত্রে জাতীয় আয় Y1স্তরে হ্রাস পায় এবং মূল্যস্তর P2 স্তরে বৃদ্ধি পায় । মূল্যস্তরের এ বৃদ্ধিকে ব্যয় বৃদ্ধিজনিত মুদ্রাস্ফীতি বলা হয় ।





আর ও পড়ুন...



Comments

Popular posts from this blog

রাষ্ট্র বিজ্ঞান কাকে বলে? || রাষ্ট্র বিজ্ঞান কী? || রাষ্ট্র বিজ্ঞানের বলতে কি বুঝায়? || রাষ্ট্র বিজ্ঞানের সংজ্ঞা দাও? (What is Political Science?)

চাঁদ শব্দের প্রতিশব্দ/ সমার্থক শব্দ কিকি?

GDP ও GNP কাকে বলে? || GDP ও GNP এর মধ্যে পার্থক্য কি?