সংবিধান কী ? (what is constitution)? || উত্তম সংবিধানের বৈশিষ্ট্যগুলাে কি কি

সংবিধান কী (what is constitution)?

 উত্তর:

প্রত্যেক রাষ্ট্রেরই একটি সংবিধান থাকে। সংবিধানই হচ্ছে কোনাে রাষ্ট্র বা সরকারের প্রধান চালিকাশক্তি । প্রত্যেক রাষ্ট্রের জন্যই এটা অপরিহার্য। সংবিধানবিহীন রাষ্ট্র কর্ণধারবিহীন জাহাজের সঙ্গে তুলনায়। গ্রীক দার্শনিক এরিস্টটল হতে শুরু করে অদ্যাবধি বহু চিন্তাবিদ এবং রাষ্ট্রবিজ্ঞানী বিভিন্নভাবে সংবিধানের সংজ্ঞা দিয়েছেন । এসব সংজ্ঞা হতে সংবিধানের যথার্থ প্রকৃতি ও স্বরূপ অনুধাবন করা যায় । 

#সংবিধান(constitution):

সংবিধানে ইংরেজি প্রতিরূপ constitution এসেছে ল্যাটিন শব্দ Constitutio থেকে।
সংবিধান বা Constitution বলতে কতোগুলো লিখিত বা অলিখিত মৌলিক বিধিমালাকে বোঝায় ।সাধারনভাবে বলতে গেলে একটি দেশের সরকার কীভাবে গঠিত ও পরিচালিত হবে সে সম্পর্কে বিভিন্ন নিয়মাবিলর সমষ্টিকে সংবিধান বলা হয় । সংবিধানকে ভিত্তি করেই সরকার সংঘটিত হয় এবং এটা সরকারের বিভিন্ন বিভাগ যেমন - শাসন বিভাগ , আইন বিভাগ ও বিচার বিভাগের মধ্যে ক্ষমতা বণ্টন করে দিয়ে এদের পারস্পরিক  সম্পর্ক নির্ণয় করে ।

#প্রামাণ্য সংজ্ঞা :

সংবিধান সম্পর্কে বিভিন্ন রাষ্ট্রবিজ্ঞানীর অভিমত রয়েছে । নিম্নে উল্লেখযােগ্য কয়েকজনের পর প্রদান করা হলাে : 

●“সংবিধান হল এমন একটি জীবন পদ্বতি যা রাষ্ট্র তার নিজের জন্য বেছে নিয়েছে”।" ( Constitution is the way of life that the state has chosen for itself . )  –এরিষ্টটল

●সি . এফ . স্ট্রং ( C . F . Strong ) এর মতে , “ সংবিধান হলাে এমন কতকগুলাে নিয়মের সমষ্টি , যা দ্বারা শাসকের ক্ষমতা ও শাসিতের অধিকার এবং উভয়ের মধ্যে সম্পর্কের ক্ষেত্রে সামঞ্জস্য বিধান করা হয়।"

●Prof . Ogg and Zink বলেছেন "Constitution is the fundamental law of special sanctity outlining the structure of a governmental system . "

 ●লর্ড ব্রাইস ( Lord Bryce ) এর মতে , “ সংবিধান হলাে সেসব নিয়মকানুন ও রীতিনীতির সমষ্টি , যেগুলাে রাষ্ট্রের জীবনকে নিয়ন্ত্রণ করে । ” 

অধ্যাপক এইচ . ফাইনার ( Prof . H . Finer ) এর মতে , “ মৌলিক রাজনৈতিক প্রতিষ্ঠানগুলাের সুসম ব্যবস্থাই সংবিধান ।

●অধ্যাপক কে. সি. হুইয়ার (K.C. Wheare) বলেন, "সংবিধান হচ্ছে সেসব নিয়মের সমষ্টি যা কি উদ্দেশ্যে এবং কোন বিভাগের মাধ্যমে সরকারের ক্ষমতা পরিচালিত হবে তা নিয়ন্ত্রণ করে"।
 উপরিউক্ত আলােচনার পরিপ্রেক্ষিতে বলা যায় যে , একটি দেশের সংবিধানের মধ্যে ঐ দেশের পরিচালনার যাবতীয় সব বিষয়াদি খুব সূক্ষ্মভাবে তুলে ধরা হয় । একটি সুষ্ঠু সংবিধান ছাড়া কোনাে দেশ ভালােভাবে পরিচালিত হতে পারে না । তাই বলা হয় সংবিধান হলাে রাষ্ট্র পরিচালনার চাবিকাঠি ।

#একটি উত্তম সংবিধানের বৈশিষ্ট্যগুলাে  কি কি?

উত্তর :

উত্তম সংবিধানের বৈশিষ্ট্য

 রাষ্ট্রপরিচালনার মূলনীতি হিসেবে আমরা যেহেতু সংবিধানকে আখ্যায়িত করি সেহেতু কার্যক্রম সঠিকভাবে পরিচালনার জন্য দরকার একটি উত্তম সংবিধান ।
একটি উত্তম সংবিধানের মধ্যে যাবতীয় বিষয় সন্নিবেশিত থাকে ।

উত্তম সংবিধানের বৈশিষ্ট্য :

নিম্নে উত্তম সংবিধানের বৈশিষ্ট্যসমূহ আলােচনা করা হলাে :

১ .সুস্পষ্টতা 
২ .স্থায়িত্ব 
৩ .সংক্ষিপ্ততা 
৪ .উত্তম সংশােধন পদ্ধতি 
৫ . ভারসাম্য রক্ষা 
৬ . স্বাধীন ও নিরপেক্ষ বিচারব্যবস্থা
৭ . সামাজিক ঐতিহ্যপূর্ণ 
৮ . লিখিত 
৯ .ব্যাপকতা 
১০ .মৌলিক অধিকার নিশ্চিতকরণ 
১১ . সময়ােপযােগী 
১২ . জনমতে অগ্রাধিকার 
১৩.আইনের শাসন 
১৪ .সার্বভৌম ক্ষমতার ভারসাম্য রক্ষা । 

উপযুক্ত বৈশিষ্ট্যসমূহ একটি উত্তম সংবিধানের জন্য অপরিহার্য হিসেবে ধরে নেওয়া হয় ।
উপর্যুক্ত আলােচনা শেষে বলা যায় যে , কোনাে দেশের সংবিধানের মধ্যে যখন আমরা এই বৈশিষ্ট্যগুলাে দেখব তখন সে সংবিধানকে উত্তম সংবিধান বলে আখ্যায়িত করব ।



আর ও পড়ুন...

Comments

Popular posts from this blog

রাষ্ট্র বিজ্ঞান কাকে বলে? || রাষ্ট্র বিজ্ঞান কী? || রাষ্ট্র বিজ্ঞানের বলতে কি বুঝায়? || রাষ্ট্র বিজ্ঞানের সংজ্ঞা দাও? (What is Political Science?)

চাঁদ শব্দের প্রতিশব্দ/ সমার্থক শব্দ কিকি?

GDP ও GNP কাকে বলে? || GDP ও GNP এর মধ্যে পার্থক্য কি?