অর্থনীতিতে জাতীয় আয় বলতে কী বোঝায়? || জাতীয় আয়ের সংজ্ঞা দাও? (Definition of National Income?) || জাতীয় আয় কাকে বলে? || জাতীয় আয় পরিমাপের পদ্ধতিগুলো কী কী?(What is the Method of estimating National Income)?

অর্থনীতিতে জাতীয় আয় বলতে কী বোঝায় || জাতীয় আয় কাকে বলে:

 জাতীয় আয় (National Income):

 কোন দেশের জনসাধারণের অর্থনৈতিক কার্যাবলির মাধ্যমে প্রতি বছর যে দ্রব্যসামগ্রী ও সেবাকর্ম উৎপাদিত হয় তার আর্থিক মূল্যকে সাধারণত জাতীয় আয় বলে ।
 
 অর্থাৎ একটি দেশে এক বছর সময়ের মধ্যে উৎপাদিত চাল , ডাল , যন্ত্রপাতি , দালানকোঠা ইত্যাদি দ্রব্যের আর্থিক মূল্য এবং চিকিৎসা , শিক্ষকতা প্রভৃতি সেবাকর্মের আর্থিক মূল্য একত্রে যােগ করে জাতীয় আয় পাওয়া যায় । সমাজে মানুষের বিভিন্ন চাহিদা অনুযায়ী বিভিন্ন সময়ে বিভিন্ন দ্রব্য ও সেবাকর্ম উৎপাদিত হয় । তাই জাতীয় আয় কোন স্থায়ী ভাণ্ডার নয় । এটি একটি অবিরাম প্রবাহ । 

 বিভিন্ন অর্থনীতিবিদ জাতীয় আয়ের বিভিন্ন সংজ্ঞা প্রদান করেন ।


 ●উৎপাদনের দিক থেকে , অধ্যাপক মার্শালের মতে , “ কোন দেশের শ্রম ও মূলধন তার প্রাকৃতিক সম্পদকে কাজে লাগিয়ে নানাবিধ সেবাসহ নিট যে পরিমাণ চূড়ান্ত পর্যায়ের দ্রব্য ও সেবা উৎপাদন করে , তাকেই জাতীয় আয় বলে। " ( " The labour and capital of a country acting on its natural resources , produce annually a certain net aggregate of commodities , material and immaterial , including services of all kinds is called national income . " - A . Marshall ) | 


●আয়ের দিক থেকে , পিগুর মতে , “ বিদেশ থেকে প্রাপ্ত আয়সহ সমাজের বস্তুগত আয়ের যে অংশ অর্থ দ্বারা পরিমাপ করা যায় , তাই জাতীয় আয় । ” ( National income is that part of the objective income of a community including of course , income derived from abroad , which can be expressed in money . - A . c . Pigou . ) অর্থাৎ , পিগুর মতে , জাতীয় আয় = খাজনা + মজুরি + সুদ + মুনাফা । 


●ব্যয়ের দিক থেকে , অধ্যাপক ফিশারের মতে , “ জাতীয় আয় হল কোন নির্দিষ্ট সময়ের সমাজের মােট ভােগ ও বিনিয়ােগ ব্যয়ের সমষ্টি । অর্থাৎ তার মতে , জাতীয় আয় ( NI ) = ভােগ ব্যয় ( C ) + বিনিয়ােগ ব্যয় ( I ) 


●অধ্যাপক সাইমন এস . কুজনেটস বলেন , “ জাতীয় আয় হল এক বছরে কোন দেশের উৎপাদন ব্যবস্থা হতে  ভােক্তাদের জন্য প্রাপ্ত দ্রব্য ও সেবার নিট উৎপাদন প্রবাহ । ”

●জাতীয় আয় সম্মন্ধে বিভিন্ন অর্থনীতিবিদ ভিন্ন ভিন্ন দৃষ্টিকোণ থেকে ধারণা প্রদান করায় অধ্যাপক পি . এ . স্যামুয়েলসন ( P . A Samuelson ) জাতীয় আয়কে একটি প্রবাহ ধারণা হিসেবে অভিহিত করেন । তাঁর মতে , “ একটি দেশের উৎপাদিত দ্রব্যসামগ্রী ও সেবাকর্মের বার্ষিক সর্বমােট প্রবাহের আর্থিক পরিমাণ হল জাতীয় আয় । ” ( " National Income is the money measure of the annual flow of goods and services in an economy . " - Samuelson )


 ●অধ্যাপক হ্যানসন - এর ভাষায় , “ জাতীয় আয় হচ্ছে অর্থনৈতিক কর্মকাণ্ড হতে সংগৃহীত সকল ব্যক্তিগত আয়ের সমষ্টি । ” ( “ National Income is the sum of all personal incomes derived from economic activity . " )

●বিশ্বব্যাংকের সংজ্ঞানুসারে  , " Gross national income ( GNI - formerly gross national product or GNP ) is the broadest measure of national income ; it measures total value added from sources claimed by residents . " মােট জাতীয় আয় হচ্ছে জাতীয় আয়ের প্রসারিত অংশ যা দেশীয়দের দাবি অনুযায়ী  দেশজ ও বিদেশী উৎস হতে মােট মূল্য সংযোজনের পরিমাণ । 


বিভিন্ন অর্থনীতিবিদের সংজ্ঞা পর্যালোচনা করে সংক্ষেপে বলা যায় , কোন নির্দিষ্ট সময়ে সাধারণত এক বছরে কোন দেশের জনগণের অর্থনৈতিক কাজকর্মের ফলে মােট যে পরিমাণ চূড়ান্ত পর্যায়ের বস্তুগত ও অবস্তুগত দ্রব্যসামগ্রী ও সেনাকর্ম উৎপাদিত হয় , তার অর্থমূল্যকে জাতীয় আয় বলা হয় ।

#জাতীয় আয় পরিমাপের পদ্ধতি(Method of estimating National Income):


যে প্রক্রিয়ায় জাতীয় আয়ের হিসাব নিরূপণ করা হয়, তাকে জাতীয় আয়ের পরিমাপ-পদ্ধতি বলা যায়। 

সাধারণত তিনটি পদ্ধতিতে জাতীয় আয় পরিমাপ করা হয়। যেমন:

১।উৎপাদন-পদ্ধতি
২।আয়-পদ্ধতি
৩।ব্যয়-পদ্ধতি

নিম্ন এগুলো আলোচনা করা হলঃ

১. উৎপাদন-পদ্ধতি: এ পদ্ধতি অনুযায়ী জাতীয় আয় পরিমাপে কোনো নির্দিষ্ট সময়ে একটি দেশে উৎপাদিত সব বস্তুগত ও অবস্তুগত দ্রব্যসামগ্রী এবং সেবাকর্মের আর্থিক মূল্যকে ধরা হয়।

সমীকরণের সাহায্যে : এ পদ্ধতিতে জাতীয় আয় NI = x1P1 + X2p2 + . . . . + XnPn ; এক্ষেত্রে x1 , x2 , . . . xn ,দ্রব্য ও সেবা 
 এবং Pi , p2 . . . . Pn যথাক্রমে তাদের গড় দাম । 

যুক্তরাষ্ট্রে জাতীয় আয় পরিমাপে উৎপাদন পদ্ধতি অধিক গুরুত্ব পায় ।

২. আয়-পদ্ধতিঃ এ পদ্ধতিতে উৎপাদনকাজে নিযুক্ত বিভিন্ন উৎপাদনের উপাদানগুলো এক বছরে যে অর্থ উপার্জন করে, তার সামষ্টিক পরিমাপ থেকে জাতীয় আয় পাওয়া যায়।

সমীকরণের সাহায্যে 
 NI = Σr + Σw + Σi + Σπ - Tp : 

এক্ষেত্রে , NI = জাতীয় আয় , r = খাজনা , w = মজুরি , i = সুদ ও π = মুনাফা , Tp = হস্তান্তর পাওনা এবং Σ = সমষ্টি ।

  অধ্যাপক হিকস - এর মতে , জাতীয় আয় পরিমাপের অন্যান্য পদ্ধতির মধ্যে এই পদ্ধতি সর্বোৎকৃষ্ট । যুক্তরাজ্যসহ পৃথিবীর কয়েকটি ধনী দেশে জাতীয় আয় পরিমাপে এ পদ্ধতি প্রচলিত রয়েছে ।


৩. ব্যয়-পদ্ধতিঃ ব্যয়পদ্ধতি অনুযায়ী কোনো নির্দিষ্ট সময়ে সমাজের সব ব্যয়ের যোগফল থেকে জাতীয় আয় পাওয়া যায়।

সমীকরণের সাহায্যে:

 জাতীয় আয় NI = মােট ভােগ ব্যয় + মােট বিনিয়ােগ ব্যয় = C + I . তবে বর্তমানকালে সরকারি ব্যয় হল বৃহত্তম ভােগ ব্যয় । তাই একে সংক্ষেপে পৃথকতাবে G দ্বারা প্রকাশ করলে , NI = C + I + G হবে । 
মুক্ত অর্থনীতিতে সামগ্রিক চাহিদার দিক থেকে ব্যয় পদ্ধতিতে NI = C + I + G + ( X - M ) । 
এক্ষেত্রে X = কোন নির্দিষ্ট সময়ে রপ্তানির মােট পরিমাণ , M = কোন নির্দিষ্ট সময়ে আমদানির মােট পরিমাণ অর্থাৎ ( X - M ) = নিট রপ্তানির পরিমাণ ।

 এক্ষেত্রে রপ্তানির ও আমদানির বিয়ােগফল — যার মধ্যে রপ্তানি বেশি হলে জাতীয় আয়ের সঙ্গে যুক্ত হবে এবং আমদানি বেশি হলে জাতীয় আয়ের যােগফল থেকে বাদ যাবে ।

উল্ল্যেখ জাতীয় আয় এই তিনটির যে পদ্ধিতিতেই করা হোক না কেন তার মোট পরিমাপ সর্বক্ষেত্রেই প্রায় একই রকম হয়।




আর ও পড়ুন...

Comments

Popular posts from this blog

রাষ্ট্র বিজ্ঞান কাকে বলে? || রাষ্ট্র বিজ্ঞান কী? || রাষ্ট্র বিজ্ঞানের বলতে কি বুঝায়? || রাষ্ট্র বিজ্ঞানের সংজ্ঞা দাও? (What is Political Science?)

চাঁদ শব্দের প্রতিশব্দ/ সমার্থক শব্দ কিকি?

GDP ও GNP কাকে বলে? || GDP ও GNP এর মধ্যে পার্থক্য কি?