বাক্য সংকোচন কাকে বলে?What is sentence contraction?বাক্য সংক্ষেপণ বা এক কথায় প্রকাশ কাকে বলে?

 

বাক্য সংকোচন কাকে বলে?||What is sentence contraction?||বাক্য সংক্ষেপণ বা এক কথায় প্রকাশ কাকে বলে?


বাক্য সংকোচন বলে :

একাধিক পদ বা উপবাক্যকে একটি শব্দে প্রকাশ করা হলে, তাকে বাক্য সংকোচন, বাক্য সংক্ষেপণ বা এক কথায় প্রকাশ বলে


অর্থাৎ একটিমাত্র শব্দ দিয়ে যখন একাধিক পদ বা একটি বাক্যাংশের (উপবাক্য) অর্থ প্রকাশ করা হয়, তখন তাকে বাক্য সংকোচন বলে ।

যেমন- হীরক দেশের রাজা- হীরকরাজ

এখানে হীরকরাজ- শব্দের মাধ্যমে হীরক দেশের রাজা- এই তিনটি পদের অর্থই সার্থকভাবে প্রকাশ পেয়েছে । এই তিনটি পদ একত্রে একটি বাক্যাংশ বা উপবাক্যও বটে । অর্থাৎ, হীরক দেশের রাজা- তিনটি পদ বা বাক্যাংশটির বাক্য সংকোচন হল- হীরকরাজ 

অর্থাৎ 

বাক্য সংক্ষেপণ একাধিক পদ বা উপবাক্যকে একটি শব্দে প্রকাশ করা হলে , তাকে বাক্য সংক্ষেপণ বলে । এটি বাক্য সংকোচন বা এক কথায় প্রকাশেরই নামান্তর । 

★এখানে বাক্য সংকোচনের উদাহরণ দেওয়া গেল -


বাক্য সংক্ষেপণের বা বাক্য সংকোচনের উদাহরণ 

  • অকালে পক্ক হয়েছে যা - অকালপক্ব ।     
  •  অক্ষির সমক্ষে বর্তমান = প্রত্যক্ষ ।
  •  অজ্ঞতার অভাব আছে যার – অনভিজ্ঞ । 
  •  অহংকার নেই যার = নিরহংকার ।
  •   অনেকের মধ্যে একজন = অন্যতম । 
  • অনুতে ( বা পশ্চাতে জন্মেছে যে - অনুজ । 
  • আলি থেকে অন্ত পর্যন্ত - আদান্ত , আদ্যোপান্ত ।
  • আকাশে বেড়ায় যে - আকাশচারী , খেচর । 
  • আচারে নিষ্ঠা আছে যার – আচারনিষ্ঠ । 
  • আপনাকে কেন্দ্র করে যার চিন্তা - আত্মেকেন্দ্রিক । 
  • আপনাকে যে পণ্ডিত মনে করে - পণ্ডিতম্মন্য ।
  • আল্লাহর অস্তিত্বে বিশ্বাস আছে যার - আস্তিক । 

 

  • আল্লাহর অস্তিত্বে বিশ্বাস নেই যার - নাস্তিক ।

  • ইতিহাস রচনা করেন যিনি = ঐতিহাসিক । 
  • ইতিহাস বিষয়ে অভিজ্ঞ যিনি - ইতিহাসবেত্তা । 
  • ইন্দ্রিয়কে জয় করেছে যে - জিতেন্দ্রিয় । 
  • ঈষৎ আমিষ ( অব ) গন্ধ যার - আঁষটে । 
  • উপকারীর উপকার যে স্বীকার করে – কৃতজ্ঞ । 
  • উপকারীর উপকার যে স্বীকার করে না = অকৃতজ্ঞ । 
  • উপকারীর অপকার করে যে - কৃতজ্ঞ । 
  • একই মাতার উপরে জাত যে সহোদয় । 
  • এক থেকে শুরু করে ক্রমাগত = একাদিক্রমে । 
  • কর্ম সম্পাদনে পরিশ্রমী - কর্মঠ । 
  • কোনাে ভাবেই যা নিবারণ করা যায় না - অনিবার্য ।
  •  চক্ষুর সম্মুখে সংঘটিত –চাক্ষুষ । 
  • জীবিত থেকেও যে মৃত - জীবন্মৃত ।
  •  তল স্পর্শ করা যায়  না যার - অতলস্পর্শী ।
  •  দিনে যে একবার আহার করে - একাহারী ।
  •  নষ্ট হওয়াই শতাব আর - নশ্বর । 
  • নদী মেখলা যে দেশের - নীমেখলা । 
  • নৌকা দ্বারা জীবিকা নির্বাহ করে যে = নাবিক । 
  • পা থেকে মাথা পর্যন্ত – আপাদমস্তক । 
  • ফল পাকলে যে গাছ মরে যায় = ওষধি ।
  •  বিদেশে থাকে যে - প্রবাসী । 
  • বিশ্বজনের হিতকর - বিশ্বজনীন । 
  • মৃতের মতাে অবস্থা যার - মুমূর্ষু ।
  •  যা দমন করা যায় না - অদম্য ।
  •  যা দমন করা কষ্টকর - দুর্দমনীয় । 
  • যা নিবারণ করা কষ্টকর - দুর্নিবার ।
  •  যা পূর্বে ছিল এথন নেই - ভূতপূর্ব । 
  • যার উপস্থিত বুদ্ধি আছে – প্রত্যুৎপন্নমতি  
  • যার সর্বস্ব হারিয়ে গেছে - সর্বহারা , । 
  • যার কোনাে কিছু থেকেই ভয় নেই - অকুতােভয় ।
  •  যার আকার কুৎসিত – কদাকার । 
  • যা বিনা যত্নে লাভ করা গিয়েছে - অযত্নশ । 
  • যা বার বার দুলছে – দোদুল্যমান । 
  • সাধারণের মধ্যে দেখা যায় না এমন – ' অনন্যসাধারণ । 
  • যা পূর্বে দেখা যায়নি এমন – অদৃষ্টপূর্ব ।
  •  যা কষ্টে জয় করা যায় - দুর্জয় ।
  •  যা কষ্টে লাভ করা যায় - দুর্গত ।
  • ইন্দ্রকে জয় করেছে যে- ইন্দ্রজিৎ
  • ঈশ্বরের অস্তিত্বে বিশ্বাস আছে যার- আস্তিক
  • ঈশ্বরের অস্তিত্বে বিশ্বাস নেই যার- নাস্তিক
  • উপকার করবার ইচ্ছা- উপচিকীর্ষা
  • উপকারীর উপকার স্বীকার করে যে- কৃতজ্ঞ
  • উপকারীর উপকার স্বীকার করে না যে- অকৃতজ্ঞ
  • উপকারীর অপকার করে যে- কৃতঘ্ন
  • একই সময়ে বর্তমান- সমসাময়িক

  • পা থেকে মাথা পর্যন্ত- আপাদমস্তক
  • প্রিয় বাক্য বলে যে নারী- প্রিয়ংবদা
  • পূর্বজন্ম স্মরণ করে যে- জাতিস্মর
  • পান করার যোগ্য- পেয়
  • পান করার ইচ্ছা- পিপাসা
  • ফল পাকলে যে গাছ মরে যায়- ওষধি
  • বিদেশে থাকে যে- প্রবাসী
  • বিশ্বজনের হিতকর- বিশ্বজনীন
  • ব্যাকরণ জানেন যিনি- বৈয়াকরণ
  • বিজ্ঞানের বিষয় নিয়ে গবেষণায় রত যিনি- বৈজ্ঞানিক
  • বেদ-বেদান্ত জানেন যিনি- বৈদান্তিক
  • বয়সে সবচেয়ে বড়ো যে- জ্যেষ্ঠ
  • বয়সে সবচেয়ে ছোটো যে- কনিষ্ঠ
  • ভোজন করার ইচ্ছা- ‍বুভুক্ষা
  • মুষ্টি দিয়ে যা পরিমাপ করা যায়- মুষ্টিমেয়
  • মৃত্তিকা দ্বারা নির্মিত- মৃন্ময়
  • মর্মকে পীড়া দেয় যা- মর্মন্তুদ
  • মাটি ভেদ করে ওঠে যা- উদ্ভিদ
  • মৃত গবাদি পশু ফেলা হয় যেখানে- ভাগাড়
  • মন হরণ করে যা- মনোহর
  • মন হরণ করে যে নারী- মনোহারিণী
  • যা দমন করা যায় না- অদম্য
  • যা দমন করা কষ্টকর- দুর্দমনীয়
  • যা নিবারণ করা কষ্টকর- দুর্নিবার
  • যা পূর্বে ছিল এখন নেই- ভূতপূর্ব
  • যা বালকের মধ্যেই সুলভ- বালকসুলভ
  • যা বিনা যত্নে লাভ করা গিয়েছে- অযত্নলব্ধ
  • যা ঘুমিয়ে আছে- সুপ্ত
  • যা দীপ্তি পাচ্ছে- দেদীপ্যমান
  • যা পূর্বে দেখা যায় নি- অদৃষ্টপূর্ব
  • যা কষ্টে লাভ করা যায়- দুর্লভ
  • যা অধ্যয়ন করা হয়েছে- অধীত
  • যা অনেক কষ্টে অধ্যয়ন করা যায়- দুরধ্যয়
  • যা জলে চরে- জলচর
  • যা স্থলে চরে- স্থলচর
  • যা জলে ও স্থলে চরে- উভচর
  • যা বলা হয় নি- অনুক্ত
  • যা কখনো নষ্ট হয় না- অবিনশ্বর
  • যা মর্ম স্পর্শ করে- মর্মস্পর্শী
  • যা বলার যোগ্য নয়- অকথ্য
  • যার বংশ পরিচয় এবং স্বভাব কেউই জানে না- অজ্ঞাতকুলশীল
  • যা চিন্তা করা যায় না- অচিন্তনীয়, অচিন্ত্য
  • যা কোথাও উঁচু কোথাও নিচু- বন্ধুর
  • যা সম্পন্ন করতে বহু ব্যয় হয়- ব্যয়বহুল
  • যা খুব শীতল বা উষ্ণ নয়- নাতিশীতোষ্ণ
  • যার বিশেষ খ্যাতি আছে- বিখ্যাত
  • যা আঘাত পায় নি- অনাহত
  • যা উদিত হচ্ছে- উদীয়মান
  • যা ক্রমশ বর্ধিত হচ্ছে- বর্ধিষ্ণু
  • যা পূর্বে শোনা যায় নি- অশ্রুতপূর্ব
  • যা সহজে ভাঙ্গে- ভঙ্গুর
  • যা সহজে জীর্ণ হয়- সুপাচ্য
  • যা খাওয়ার যোগ্য- খাদ্য
  • যা চিবিয়ে/চর্বণ করে খেতে হয়- চর্ব্য
  • যা চুষে খেতে হয়- চোষ্য
  • যা লেহন করে খেতে হয়/লেহন করার যোগ্য- লেহ্য
  • যা পান করতে হয়/পান করার যোগ্য- পেয়
  • যা পানের অযোগ্য- অপেয়
  • যা বপন করা হয়েছে- উপ্ত
  • যা বলা হয়েছে- উক্ত
  • যার অন্য উপায় নেই- অনন্যোপায়
  • যার কোন উপায় নেই- নিরুপায়


  • যার উপস্থিত বুদ্ধি আছে- প্রত্যুৎপন্নমতি
  • যার সর্বস্ব হারিয়ে গেছে- সর্বহারা, হৃতসর্বস্ব
  • যার কোনো কিছু থেকেই ভয় নেই- অকুতোভয়
  • যার আকার কুৎসিত- কদাকার
  • যার কোন শত্রু নেই/জন্মেনি- অজাতশত্রু
  • যার দাড়ি/শ্মশ্রু জন্মে নি- অজাতশ্মশ্রু
  • যার কিছু নেই- অকিঞ্চন
  • যে কোন বিষয়ে স্পৃহা হারিয়েছে- বীতস্পৃহ
  • যে শুনেই মনে রাখতে পারে- শ্রুতিধর
  • যে বাস্তু থেকে উৎখাত হয়েছে- উদ্বাস্তু
  • যে নারী নিজে বর বরণ করে নেয়- স্বয়ংবরা
  • যে গাছে ফল ধরে, কিন্তু ফুল ধরে না- বনস্পতি
  • যে রোগ নির্ণয় করতে হাতড়ে মরে- হাতুড়ে
  • যে নারীর সন্তান বাঁচে না/যে নারী মৃত সন্তান প্রসব করে- মৃতবৎসা
  • যে গাছ অন্য কোন কাজে লাগে না- আগাছা
  • যে গাছ অন্য গাছকে আশ্রয় করে বাঁচে- পরগাছা
  • যে পুরুষ বিয়ে করেছে- কৃতদার
  • যে মেয়ের বিয়ে হয়নি- অনূঢ়া
  • যে ক্রমাগত রোদন করছে- রোরুদ্যমান (স্ত্রীলিঙ্গ- রোরুদ্যমানা)
  • যে ভবিষ্যতের চিন্তা করে না বা দেখে না- অপরিণামদর্শী
আরো পড়ুন...... 



Comments

Popular posts from this blog

রাষ্ট্র বিজ্ঞান কাকে বলে? || রাষ্ট্র বিজ্ঞান কী? || রাষ্ট্র বিজ্ঞানের বলতে কি বুঝায়? || রাষ্ট্র বিজ্ঞানের সংজ্ঞা দাও? (What is Political Science?)

চাঁদ শব্দের প্রতিশব্দ/ সমার্থক শব্দ কিকি?

GDP ও GNP কাকে বলে? || GDP ও GNP এর মধ্যে পার্থক্য কি?