বাক্য সংকোচন কাকে বলে?What is sentence contraction?বাক্য সংক্ষেপণ বা এক কথায় প্রকাশ কাকে বলে?
বাক্য সংকোচন কাকে বলে?||What is sentence contraction?||বাক্য সংক্ষেপণ বা এক কথায় প্রকাশ কাকে বলে?
বাক্য সংকোচন বলে :
একাধিক পদ বা উপবাক্যকে একটি শব্দে প্রকাশ করা হলে, তাকে বাক্য সংকোচন, বাক্য সংক্ষেপণ বা এক কথায় প্রকাশ বলে ।
অর্থাৎ একটিমাত্র শব্দ দিয়ে যখন একাধিক পদ বা একটি বাক্যাংশের (উপবাক্য) অর্থ প্রকাশ করা হয়, তখন তাকে বাক্য সংকোচন বলে ।
যেমন- হীরক দেশের রাজা- হীরকরাজ
এখানে হীরকরাজ- শব্দের মাধ্যমে হীরক দেশের রাজা- এই তিনটি পদের অর্থই সার্থকভাবে প্রকাশ পেয়েছে । এই তিনটি পদ একত্রে একটি বাক্যাংশ বা উপবাক্যও বটে । অর্থাৎ, হীরক দেশের রাজা- তিনটি পদ বা বাক্যাংশটির বাক্য সংকোচন হল- হীরকরাজ
অর্থাৎ
বাক্য সংক্ষেপণ একাধিক পদ বা উপবাক্যকে একটি শব্দে প্রকাশ করা হলে , তাকে বাক্য সংক্ষেপণ বলে । এটি বাক্য সংকোচন বা এক কথায় প্রকাশেরই নামান্তর ।
★এখানে বাক্য সংকোচনের উদাহরণ দেওয়া গেল -
বাক্য সংক্ষেপণের বা বাক্য সংকোচনের উদাহরণ
- অকালে পক্ক হয়েছে যা - অকালপক্ব ।
- অক্ষির সমক্ষে বর্তমান = প্রত্যক্ষ ।
- অজ্ঞতার অভাব আছে যার – অনভিজ্ঞ ।
- অহংকার নেই যার = নিরহংকার ।
- অনেকের মধ্যে একজন = অন্যতম ।
- অনুতে ( বা পশ্চাতে জন্মেছে যে - অনুজ ।
- আলি থেকে অন্ত পর্যন্ত - আদান্ত , আদ্যোপান্ত ।
- আকাশে বেড়ায় যে - আকাশচারী , খেচর ।
- আচারে নিষ্ঠা আছে যার – আচারনিষ্ঠ ।
- আপনাকে কেন্দ্র করে যার চিন্তা - আত্মেকেন্দ্রিক ।
- আপনাকে যে পণ্ডিত মনে করে - পণ্ডিতম্মন্য ।
- আল্লাহর অস্তিত্বে বিশ্বাস আছে যার - আস্তিক ।
- আল্লাহর অস্তিত্বে বিশ্বাস নেই যার - নাস্তিক ।
- ইতিহাস রচনা করেন যিনি = ঐতিহাসিক ।
- ইতিহাস বিষয়ে অভিজ্ঞ যিনি - ইতিহাসবেত্তা ।
- ইন্দ্রিয়কে জয় করেছে যে - জিতেন্দ্রিয় ।
- ঈষৎ আমিষ ( অব ) গন্ধ যার - আঁষটে ।
- উপকারীর উপকার যে স্বীকার করে – কৃতজ্ঞ ।
- উপকারীর উপকার যে স্বীকার করে না = অকৃতজ্ঞ ।
- উপকারীর অপকার করে যে - কৃতজ্ঞ ।
- একই মাতার উপরে জাত যে সহোদয় ।
- এক থেকে শুরু করে ক্রমাগত = একাদিক্রমে ।
- কর্ম সম্পাদনে পরিশ্রমী - কর্মঠ ।
- কোনাে ভাবেই যা নিবারণ করা যায় না - অনিবার্য ।
- চক্ষুর সম্মুখে সংঘটিত –চাক্ষুষ ।
- জীবিত থেকেও যে মৃত - জীবন্মৃত ।
- তল স্পর্শ করা যায় না যার - অতলস্পর্শী ।
- দিনে যে একবার আহার করে - একাহারী ।
- নষ্ট হওয়াই শতাব আর - নশ্বর ।
- নদী মেখলা যে দেশের - নীমেখলা ।
- নৌকা দ্বারা জীবিকা নির্বাহ করে যে = নাবিক ।
- পা থেকে মাথা পর্যন্ত – আপাদমস্তক ।
- ফল পাকলে যে গাছ মরে যায় = ওষধি ।
- বিদেশে থাকে যে - প্রবাসী ।
- বিশ্বজনের হিতকর - বিশ্বজনীন ।
- মৃতের মতাে অবস্থা যার - মুমূর্ষু ।
- যা দমন করা যায় না - অদম্য ।
- যা দমন করা কষ্টকর - দুর্দমনীয় ।
- যা নিবারণ করা কষ্টকর - দুর্নিবার ।
- যা পূর্বে ছিল এথন নেই - ভূতপূর্ব ।
- যার উপস্থিত বুদ্ধি আছে – প্রত্যুৎপন্নমতি
- যার সর্বস্ব হারিয়ে গেছে - সর্বহারা , ।
- যার কোনাে কিছু থেকেই ভয় নেই - অকুতােভয় ।
- যার আকার কুৎসিত – কদাকার ।
- যা বিনা যত্নে লাভ করা গিয়েছে - অযত্নশ ।
- যা বার বার দুলছে – দোদুল্যমান ।
- সাধারণের মধ্যে দেখা যায় না এমন – ' অনন্যসাধারণ ।
- যা পূর্বে দেখা যায়নি এমন – অদৃষ্টপূর্ব ।
- যা কষ্টে জয় করা যায় - দুর্জয় ।
- যা কষ্টে লাভ করা যায় - দুর্গত ।
- ইন্দ্রকে জয় করেছে যে- ইন্দ্রজিৎ
- ঈশ্বরের অস্তিত্বে বিশ্বাস আছে যার- আস্তিক
- ঈশ্বরের অস্তিত্বে বিশ্বাস নেই যার- নাস্তিক
- উপকার করবার ইচ্ছা- উপচিকীর্ষা
- উপকারীর উপকার স্বীকার করে যে- কৃতজ্ঞ
- উপকারীর উপকার স্বীকার করে না যে- অকৃতজ্ঞ
- উপকারীর অপকার করে যে- কৃতঘ্ন
- একই সময়ে বর্তমান- সমসাময়িক
- পা থেকে মাথা পর্যন্ত- আপাদমস্তক
- প্রিয় বাক্য বলে যে নারী- প্রিয়ংবদা
- পূর্বজন্ম স্মরণ করে যে- জাতিস্মর
- পান করার যোগ্য- পেয়
- পান করার ইচ্ছা- পিপাসা
- ফল পাকলে যে গাছ মরে যায়- ওষধি
- বিদেশে থাকে যে- প্রবাসী
- বিশ্বজনের হিতকর- বিশ্বজনীন
- ব্যাকরণ জানেন যিনি- বৈয়াকরণ
- বিজ্ঞানের বিষয় নিয়ে গবেষণায় রত যিনি- বৈজ্ঞানিক
- বেদ-বেদান্ত জানেন যিনি- বৈদান্তিক
- বয়সে সবচেয়ে বড়ো যে- জ্যেষ্ঠ
- বয়সে সবচেয়ে ছোটো যে- কনিষ্ঠ
- ভোজন করার ইচ্ছা- বুভুক্ষা
- মুষ্টি দিয়ে যা পরিমাপ করা যায়- মুষ্টিমেয়
- মৃত্তিকা দ্বারা নির্মিত- মৃন্ময়
- মর্মকে পীড়া দেয় যা- মর্মন্তুদ
- মাটি ভেদ করে ওঠে যা- উদ্ভিদ
- মৃত গবাদি পশু ফেলা হয় যেখানে- ভাগাড়
- মন হরণ করে যা- মনোহর
- মন হরণ করে যে নারী- মনোহারিণী
- যা দমন করা যায় না- অদম্য
- যা দমন করা কষ্টকর- দুর্দমনীয়
- যা নিবারণ করা কষ্টকর- দুর্নিবার
- যা পূর্বে ছিল এখন নেই- ভূতপূর্ব
- যা বালকের মধ্যেই সুলভ- বালকসুলভ
- যা বিনা যত্নে লাভ করা গিয়েছে- অযত্নলব্ধ
- যা ঘুমিয়ে আছে- সুপ্ত
- যা দীপ্তি পাচ্ছে- দেদীপ্যমান
- যা পূর্বে দেখা যায় নি- অদৃষ্টপূর্ব
- যা কষ্টে লাভ করা যায়- দুর্লভ
- যা অধ্যয়ন করা হয়েছে- অধীত
- যা অনেক কষ্টে অধ্যয়ন করা যায়- দুরধ্যয়
- যা জলে চরে- জলচর
- যা স্থলে চরে- স্থলচর
- যা জলে ও স্থলে চরে- উভচর
- যা বলা হয় নি- অনুক্ত
- যা কখনো নষ্ট হয় না- অবিনশ্বর
- যা মর্ম স্পর্শ করে- মর্মস্পর্শী
- যা বলার যোগ্য নয়- অকথ্য
- যার বংশ পরিচয় এবং স্বভাব কেউই জানে না- অজ্ঞাতকুলশীল
- যা চিন্তা করা যায় না- অচিন্তনীয়, অচিন্ত্য
- যা কোথাও উঁচু কোথাও নিচু- বন্ধুর
- যা সম্পন্ন করতে বহু ব্যয় হয়- ব্যয়বহুল
- যা খুব শীতল বা উষ্ণ নয়- নাতিশীতোষ্ণ
- যার বিশেষ খ্যাতি আছে- বিখ্যাত
- যা আঘাত পায় নি- অনাহত
- যা উদিত হচ্ছে- উদীয়মান
- যা ক্রমশ বর্ধিত হচ্ছে- বর্ধিষ্ণু
- যা পূর্বে শোনা যায় নি- অশ্রুতপূর্ব
- যা সহজে ভাঙ্গে- ভঙ্গুর
- যা সহজে জীর্ণ হয়- সুপাচ্য
- যা খাওয়ার যোগ্য- খাদ্য
- যা চিবিয়ে/চর্বণ করে খেতে হয়- চর্ব্য
- যা চুষে খেতে হয়- চোষ্য
- যা লেহন করে খেতে হয়/লেহন করার যোগ্য- লেহ্য
- যা পান করতে হয়/পান করার যোগ্য- পেয়
- যা পানের অযোগ্য- অপেয়
- যা বপন করা হয়েছে- উপ্ত
- যা বলা হয়েছে- উক্ত
- যার অন্য উপায় নেই- অনন্যোপায়
- যার কোন উপায় নেই- নিরুপায়
- যার উপস্থিত বুদ্ধি আছে- প্রত্যুৎপন্নমতি
- যার সর্বস্ব হারিয়ে গেছে- সর্বহারা, হৃতসর্বস্ব
- যার কোনো কিছু থেকেই ভয় নেই- অকুতোভয়
- যার আকার কুৎসিত- কদাকার
- যার কোন শত্রু নেই/জন্মেনি- অজাতশত্রু
- যার দাড়ি/শ্মশ্রু জন্মে নি- অজাতশ্মশ্রু
- যার কিছু নেই- অকিঞ্চন
- যে কোন বিষয়ে স্পৃহা হারিয়েছে- বীতস্পৃহ
- যে শুনেই মনে রাখতে পারে- শ্রুতিধর
- যে বাস্তু থেকে উৎখাত হয়েছে- উদ্বাস্তু
- যে নারী নিজে বর বরণ করে নেয়- স্বয়ংবরা
- যে গাছে ফল ধরে, কিন্তু ফুল ধরে না- বনস্পতি
- যে রোগ নির্ণয় করতে হাতড়ে মরে- হাতুড়ে
- যে নারীর সন্তান বাঁচে না/যে নারী মৃত সন্তান প্রসব করে- মৃতবৎসা
- যে গাছ অন্য কোন কাজে লাগে না- আগাছা
- যে গাছ অন্য গাছকে আশ্রয় করে বাঁচে- পরগাছা
- যে পুরুষ বিয়ে করেছে- কৃতদার
- যে মেয়ের বিয়ে হয়নি- অনূঢ়া
- যে ক্রমাগত রোদন করছে- রোরুদ্যমান (স্ত্রীলিঙ্গ- রোরুদ্যমানা)
- যে ভবিষ্যতের চিন্তা করে না বা দেখে না- অপরিণামদর্শী
আরো পড়ুন......
- ব্যাকরণ এর প্রধান আলোচ্য বিষয় কয়টি ও কি কি?।।বাংলা ব্যাকরণ এর আলোচ্য বিষয় কি কি?।।What are the topics of Bengali grammar ?।।
- বচন কাকে বলে?বচন কত প্রকার ও কি কি ?What is number? How many number and what are they? বচন কাকে বলে ? বচনের প্রকারভেদ/শ্রেনিবিভাগ আলোচনা কর?বচন কি?বাংলায় বচন চেনার উপায় কি কি?
Comments
Post a Comment