সামগ্রিক চাহিদা ( Aggregate Demand ) কাকে বলে?what isAggregate Demand ?||সামগ্রিক চাহিদা রেখা স্থানান্তরে ভারসাম্যের উপর প্রভাব ( The effects of a shift in Aggregate Demand on equilibrium ) আলোচনা কর?

সামগ্রিক চাহিদা ( Aggregate Demand ) কাকে বলে?what isAggregate Demand ?||সামগ্রিক চাহিদা রেখা স্থানান্তরে ভারসাম্যের উপর প্রভাব ( The effects of a shift in Aggregate Demand on equilibrium ) আলোচনা কর?


 সামগ্রিক চাহিদা( Aggregate Demand ) 



দ্রব্য বা সেবার সামগ্রিক চাহিদা ( Aggregate Demand ) হচ্ছে সকল ভােক্তা যে পরিমাণ দ্রব্য বা সেবা ক্রয় করতে ইচ্ছুক , প্রতিষ্ঠানসমূহ যে পরিমাণ বিনিয়ােগ দ্রব্য ক্রয় করতে ইচ্ছুক , সরকার যে পরিমাণ দ্রব্য বা সেবা ক্রয় করতে ইচ্ছুক এবং নীট রপ্তানি ( Net export ) যা বিদেশীরা ক্রয় করতে ইচ্ছুক এসব কিছুর যােগফল অর্থাৎ দ্রব্য বা সেবার সামগ্রিক চাহিদার পরিমাণ নির্ভর করে সকল ভােক্তা , প্রতিষ্ঠান , সরকার এবং বিদেশীদের নেয়া সিদ্ধান্তের উপর । অন্যভাবে বলা যায় যে , সামগ্রিক চাহিদা হচ্ছে বিভিন্ন দামস্তরে বিভিন্ন ব্যক্তি , ফার্ম এবং সরকার মােট যে পরিমাণ দ্রব্য এবং সেবা ক্রয় করতে ইচ্ছুক । অর্থাৎ , সামগ্রিক চাহিদা রেখা ( AD ) উৎপাদন ( output ) ও দামস্তর ( price level ) এর সম্পর্ককে প্রকাশ করে যা চিত্র এ দেখানাে হয়েছে । 



সামগ্রিক চাহিদা


 সামগ্রিক চাহিদা রেখা সামগ্রিক চাহিদা রেখা বিভিন্ন দামস্তরে একটি অর্থনীতির সকল দ্রব্য এবং সেবার চাহিদার পরিমাণকে নির্দেশ করে । অর্থাৎ সামগ্রিক চাহিদা রেখা বলতে এমন একটি রেখা বােঝায় , যার বিন্নি বিন্দুতে উৎপাদন বা প্রকৃত আয় এবং দামস্তরের বিভিন্ন সংমিশ্রণ প্রকাশ পায় । চিত্র এ দেখা যাচ্ছে , সামগ্রিক চাহিদা রেখা বাম থেকে ডানদিকে নিম্নগামী । ইহা দ্বারা বুঝা যায় যে , অন্যান্য অবস্থা যখন অপরিবর্তিত থাকে তখন দামস্তর হ্রাস পেলে দ্রব্য বা সেবার সামগ্রিক চাহিদার পরিমাণ বৃদ্ধি পায় এবং দামস্তর বৃদ্ধি পেলে দ্রব্য বা সেবার সামগ্রিক চাহিদার পরিমাণ হ্রাস পায় । চিত্র  এ দেখা যায় যে , দামস্তর P1 থেকে P2 তে হ্রাস পেলে উৎপাদন বা প্রকৃত আয় Y1 থেকে Y2 তে বৃদ্ধি পায় এবং দাম স্তর P1 থেকে Po তে বৃদ্ধি পেলে উৎপাদন বা প্রকৃত আয় Y1 থেকে Yo তে হ্রাস পায় ।


সামগ্রিক চাহিদা রেখা স্থানান্তর ভারসাম্যের উপর প্রভাব ( The effects of a shift in Aggregate Demand on equilibrium ) 


চিত্র  এ প্রাথমিক ভারসাম্য বিন্দু হচ্ছে A। ধরা যাক , অর্থনীতিতে কোন কারণে সামগ্রিক চাহিদা হ্রাস পেল । এতে সামগ্রিক চাহিদা রেখা AD1 থেকে AD2 , স্থানান্তরিত হলাে । ফলে স্বল্পকালে অর্থনীতি SRAS1  রেখা উপর A বিন্দু থেকে B বিন্দুতে সরে গেল । এতে উৎপাদন Y1 থেকে Y2 এবং দামস্তর P1 থেকে P2 তে হ্রাস পেল । 



সামগ্রিক চাহিদা রেখা স্থানান্তর ভারসাম্যের উপর প্রভাব


 সামগ্রিক চাহিদার সংকোচনে ভারসাম্যের উপর প্রভাব এরূপ পরিস্থিতি অর্থনীতির মন্দাবস্থাকে ( recession ) নির্দেশ করে । এ অবস্থায় ফার্মসমূহ আস্তে আস্তে নিয়ােগ হ্রাস করবে । অর্থাৎ মন্দাবস্থা দীর্ঘকালে উৎপাদন হ্রাস এবং বেকারত্বের পরিমাণ বৃদ্ধিকে নির্দেশ করে । মন্দাবস্থা থেকে উত্তরণের জন্য নীতি নির্ধারকরা কী করতে পারে ? এক্ষেত্রে একটি উপায় হচ্ছে সামগ্রিক চাহিদা বৃদ্ধি করা । আমরা দেখেছি কী কী কারণে সামগ্রিক চাহিদা বৃদ্ধি পায় । সামগ্রিক চাহিদা বৃদ্ধির মাধ্যমে নীতিনির্ধারকরা সামগ্রিক চাহিদা রেখাকে AD , থেকে আবার AD1 এ ফিরিয়ে আনতে পারে । ফলে অর্থনীতি আবার A বিন্দুতে ভারসাম্য লাভ করে । 

নীতিনির্ধারকদের কোন পদক্ষেপ ছাড়াই যদি সময়ের সাথে সাথে মন্দাবস্থার উত্তরণ ঘটে সেক্ষেত্রে কি ঘটতে পারে ? সামগ্রিক চাহিদা ও দামস্তর হ্রাস পাওয়াতে প্রত্যাশাও নতুন পরিবর্তনের সাথে সমন্বয় করে নেয় এবং প্রত্যাশিত দামস্তর হ্রাস পায় , প্রত্যাশিত দামস্তরের হ্রাস শ্রমিক মজুরী , দাম ও ভবিষ্যৎ সম্পর্কে ধারণার পরিবর্তন ঘটিয়ে SRAS  রেখাকে ডানে SRAS1 , এ স্থানান্তর ঘটায় । চিত্র এ C বিন্দু দ্বারা এ অবস্থাকে দেখানাে হয়েছে । যেখানে AD রেখা LRAS রেখাকে অতিক্রম করেছে । দীর্ঘকালীন সমষ্টিক অর্থনৈতিক ভারসাম্যে , C বিন্দুতে অর্থনীতি প্রত্যাশিত উৎপাদন স্তরে পৌঁছায় , এখানে সামগ্রিক চাহিদার হ্রাস দামস্তরকে P1 থেকে P3 ; এ হ্রাস ঘটায় । 

অর্থাৎ , দীর্ঘকালে সামগ্রিক চাহিদার পরিবর্তন দামস্তরের পরিবর্তন দ্বারা প্রতিফলিত হয় উৎপাদনস্তরের পরিবর্তন দ্বারা নয় ।

 সুতরাং , 
সামগ্রিক চাহিদার পরিবর্তনের দুটো গুরুত্বপূর্ণ দিক হলাে
●স্বল্পকালে , সামগ্রিক চাহিদা রেখার স্থানান্তর অর্থনীতিতে দ্রব্য বা সেবার উৎপাদনে হ্রাস - বৃদ্ধি ঘটিয়ে থাকে । 

●দীর্ঘকালে , সামগ্রিক চাহিদার পরিবর্তন পুরােটাই দামরের উপর প্রভাব ফেলে উৎপাদন স্তরের উপর নয় ।


আর ও পড়ুন...



Comments

Popular posts from this blog

রাষ্ট্র বিজ্ঞান কাকে বলে? || রাষ্ট্র বিজ্ঞান কী? || রাষ্ট্র বিজ্ঞানের বলতে কি বুঝায়? || রাষ্ট্র বিজ্ঞানের সংজ্ঞা দাও? (What is Political Science?)

চাঁদ শব্দের প্রতিশব্দ/ সমার্থক শব্দ কিকি?

GDP ও GNP কাকে বলে? || GDP ও GNP এর মধ্যে পার্থক্য কি?