ব্যক্তিগত চাহিদা ও বাজার চাহিদা কাকে বলে?(What is Personal demand and Market demand?) || ব্যক্তিগত চাহিদা রেখা থেকে বাজার চাহিদা রেখা অঙ্কন(A market demand curve from personal demand curve)

 ব্যক্তিগত চাহিদা ও বাজার চাহিদা  কাকে বলে?What is Personal demand and Market demand?ব্যক্তিগত চাহিদা রেখা থেকে বাজার চাহিদা রেখা অঙ্কন A market demand curve from personal demand curve

ব্যক্তিগত চাহিদা:

একজন ভােক্তার চাহিদাকে ব্যক্তিগত চাহিদা বলে । ভােক্তা দ্রব্যের বিভিন্ন দামে কি পরিমাণ দ্রব্য ক্রয় করে তা তার ব্যক্তিগত চাহিদা সূচি থেকে জানা যায় । সুতরাং দ্রব্যের বিভিন্ন দামে একজন ভােক্তার চাহিদার পরিমাণই হল ব্যক্তিগত চাহিদা ।

বাজার চাহিদা :

বাজারের সকল'ভােক্তার ব্যক্তিগত চাহিদার সমষ্টিকে বাজার চাহিদা বলে । বাজার চাহিদা সূচির ভিত্তিতে বাজার চাহিদা নির্ণীত হয় । বাজার চাহিদা সূচিতে দ্রব্যের বিভিন্ন দামে বিভিন্ন ভােক্তার চাহিদার সমষ্টি দেখান হয় । তাই বিভিন্ন দামে বিভিন্ন ভােক্তার চাহিদার সমষ্টিই হল বাজার চাহিদা ।


  ব্যক্তিগত চাহিদা রেখা থেকে বাজার চাহিদা রেখা অঙ্কন A market demand curve from personal demand curve 

ব্যক্তিগত চাহিদা সূচি থেকে ব্যক্তিগত চাহিদা রেখা পাওয়া যায় । আবার ব্যক্তিগত চাহিদা রেখার সমষ্টি নিয়ে বাজার চাহিদা রেখা অঙ্কন করা সম্ভব । 

নিচে দু'জন ভােক্তার চাহিদা রেখার ভিত্তিতে বাজার চাহিদা রেখা অঙ্কন করা হল  ঃ

বাজার চাহিদা সূচি

                                                   
 উপরের বাজার চাহিদা সূচিতে বিভিন্ন দামে ১ নং ও ২ নং ভােক্তার চাহিদা দেখান হয়েছে । পরে বিভিন্ন দামে বাজার চাহিদাও দেখান হয়েছে । তাই বাজার চাহিদা রেখা নির্মাণের জন্য প্রথমে ১ নং ও ২ নং ভােক্তার চাহিদা রেখা অঙ্কন করতে হবে এবং পরে রেখা দুটি পাশাপাশি যােগ ( Lateral summation ) করে বাজার চাহিদা রেখা অঙ্কন করা যাবে ।

চিত্র

বাজার চাহিদা রেখা


পরিমাণ পরিমাণ ধরা যাক , বাজারে মাত্র দু’জন ভােক্তা আছে ; যেমন —১ নং ভােক্তা ও ২ নং ভােক্তা । ১ নং ভােক্তার চাহিদা রেখা Dj Dj । ২ নং ভােক্তার চাহিদা রেখা D , D ,। দ্রব্যের ৬ টাকা দামে ১ নং ও ২ নং ভোক্তার চাহিদার পরিমাণ যথাক্রমে ৫ একক ও ১০ একক । অর্থাৎ ঐ দামে বাজার চাহিদার পরিমাণ হল  ঃ ( ৫ একক + ১০ একক ) ১৫ একক ; যা ৩ নং চিত্রের R বিন্দু দ্বারা নির্দেশিত । দাম কমে ৪ টাকা ও ২ টাকা হলে ১ নং ও ২ নং ভােক্তার চাহিদার সমষ্টি হয় যথাক্রমে ( ১০ একক + ১৫ একক ) ২৫ একক এবং ( ১৫ একক + ২০ একক ) ৩৫ একক । এখন ২৫ একক ও ৩৫ একক বাজার চাহিদা চিত্রের যথাক্রমে S ও T বিন্দু দ্বারা নির্দেশিত হয় । R , S ও T বিন্দু তিনটি যােগ করে একটি রেখা DD আঁকি । এ রেখা বিভিন্ন দামে দ্রব্যের বাজার চাহিদা প্রকাশ করে । তাই একে বাজার রেখা বলা যায় । এভাবে ব্যক্তিগত চাহিদা রেখাগুলােকে পাশাপাশি যােগ করে বাজার চাহিদা রেখা গঠন করা যায় ।



আর ও পড়ুন...

Comments

Popular posts from this blog

রাষ্ট্র বিজ্ঞান কাকে বলে? || রাষ্ট্র বিজ্ঞান কী? || রাষ্ট্র বিজ্ঞানের বলতে কি বুঝায়? || রাষ্ট্র বিজ্ঞানের সংজ্ঞা দাও? (What is Political Science?)

চাঁদ শব্দের প্রতিশব্দ/ সমার্থক শব্দ কিকি?

GDP ও GNP কাকে বলে? || GDP ও GNP এর মধ্যে পার্থক্য কি?