সমাজ কি? || সমাজের সংজ্ঞা(What is society?) || সমাজের বৈশিষ্ট্য কি কি?(What are the characteristics of society?)

সমাজ কি || সমাজের সংজ্ঞা (What is society):

সমাজের সংজ্ঞা:

একদল মানুষ যখন কোনাে সাধারণ উদ্দেশ্য সাধনের জন্য একত্রিত ও সংঘবদ্ধ হয়ে বসবাস করে তখন তাকে সমাজ বলে । অন্যভাবে বলা যায় , পরস্পর নির্ভরশীল হয়ে গড়ে ওঠা জনসমষ্টিকে সমাজ ( Society ) বলে ।

সমাজ একটা অমূর্ত ধারণা । সমাজের কোন নির্দিষ্ট সীমানা নেই । সমাজ ছােট হতে পারে আবার বড়ও হতে পারে । এমনকি বিশ্বব্যাপীও হতে পারে । যেমন , রেডক্রস সমাজ ।

প্রামান্য সংজ্ঞা:

●সমাজবিজ্ঞানী গিডিংস ( Giddings ) বলেন , ' সমাজ বলতে আমরা সেই জনসাধারণকে বুঝি যারা সংঘবদ্ধভাবে কোনাে সাধারণ উদ্দেশ্য সাধনের জন্য মিলিত হয়েছে । ( Society is a number of like - minded individuals who know and enjoy their like - mindedness and are therefore able to work together for common ends . )
 মনের ভাব প্রকাশের জন্য এবং আদান - প্রদানের সহজাত প্রবৃত্তির বশে মানুষ একত্রে বসবাস করতে শিখেছে ।

●অধ্যাপক আর , এম , ম্যাকাইভার তার সমাজ নামক গ্রন্থে সমাজের সংজ্ঞা দিতে গিয়ে  ( Maciver ) বলেন , ' আমাদের সামাজিক সম্পর্কে জটিল জালই সমাজ । ( Society is the system of social relationships in and through which we live ) .


সমাজবিজ্ঞানী কিম্বল ইয়ং ( Kimbal Young ) এর মতে , ' সমাজ হলাে সামাজিক সম্পর্কের নিয়ন্ত্রণে ব্যক্তিবর্গের সাধারণ পরিচিত । ( Society is the general term for persons living in social relations . )

●অধ্যাপক লিকক বলেন , “ সমাজের সঙ্গে ভূখণ্ডের সম্পর্ক নেই " । সমাজ রাজনৈতিক সংগঠন না হলেও সমাজের মধ্যে রাজনৈতিক সংগঠন গড়ে উঠে এবং সমাজ তাকে লালন করে ।

●ম্যাকাইভার বলেন , “ সমাজ মানুষের বহুবিধ সম্পর্কের এক বিচিত্র রূপ । "

অতএব , যখন কতিপয় লােক তাদের আশা - আকাঙ্ক্ষা , ধ্যান - ধারণা বাস্তবায়ন ও নিজের প্রয়ােজন মেটানাের তাগিদে একত্রিত হয় ও একটি সংঘবদ্ধ প্রক্রিয়ার মাধ্যমে সুস্পষ্ট আবাসস্থল গড়ে তােলে তখন তাকে সমাজ বলে ।

সমাজের বৈশিষ্ট্য:


 সমাজের সংজ্ঞা ব্যাখ্যা করলে সমাজের নিম্নলিখিত সাধারণ বৈশিষ্ট্যগুলাে লক্ষ্য করা যায় -

( ১ ) ঐক্য:

ঐক্য সমাজের প্রধান বৈশিষ্ট্য । অভ্যাস , মনােভাব , চাওয়া - পাওয়া ও আদর্শগত ঐক্যের ভিত্তিতে সমাজ গড়ে ওঠে ।

 ( ২ ) স্থায়িত্ব :

সমাজ একটি স্থায়ী বর্গ । তার অর্থ এই নয় যে , সমাজের পরিবর্তন হবে না । সমাজের চিন্ত - ভাবনা , অগ্রগতি , শিক্ষাদীক্ষা ও বিজ্ঞানের অবদানের কারণে সমাজের পরিবর্তন ঘটে । সমাজের পরিবর্তন ঘটলেও সমাজের স্থিতিশীলতা নষ্ট হয় না ।

( ৩ ) সাধারণ উদ্দেশ্য :

 অন্ন , বস্ত্র , শিক্ষা , চিকিৎসা , নিরাপত্তা , বাসস্থানের নিশ্চয়তা প্রভৃতি সাধারণ উদ্দেশ্য সাধনের জন্য মানুষ সমাজবদ্ধ হয় ।

( ৪ ) ভৌগােলিক সীমারেখা :

সমাজের সাথে ভূখণ্ডের সম্পর্ক না থাকলেও একটি সমাজকে আর একটি সমাজ থেকে ভৌগােলিক সীমারেখার দ্বারাই পৃথক করা যায় । তবে কোন কোন সমাজ সারা পৃথিবী জুড়ে বিরাজমান ।

 ( ৫ ) গ্রুপের সমষ্টি:

 সমাজ কতকগুলাে দল বা গ্রুপের সমষ্টি এবং এই গ্রুপগুলাে জনসাধারণের মৌলিক সামাজিক চাহিদা পূরণ করে । যেমন — কৃষক , শ্রমিক , ব্যবসায়ী প্রভৃতি।

 ( ৬ ) বৈচিত্র্য সমাজ :

বিচিত্র রূপের একটি মানবিক সংগঠন । সমাজে হাসি - কান্না , ঐক্য - অনৈক্য , বিরােধিতা সহযােগিতা , অবহেলা - সহমর্মিতা সবকিছুই বিদ্যমান । ব্যাপক মানবিক সম্পর্কের বৈচিত্র্যময় রূপ হলাে সমাজ ।

 ( ৭ ) নৈতিক মূল্যবােধ:

সমাজের ভিত্তি হচ্ছে নৈতিক মূল্যবােধ । সমাজ কতকগুলাে নীতিমালা মেনে চলে এবং নীতিগুলাে সমাজকে ধরে রাখে । যেমন - নিষ্ঠা , সততা , সহমর্মিতা , সহযােগিতা প্রভৃতি ।

মানুষ চেতনাবােধ থেকে ঐক্যবদ্ধ জীবন যাপনের ক্ষেত্রে পরিবার , সংঘ , সম্প্রদায় প্রভৃতি গঠন করেছে । এরূপ নানাবিধ প্রতিষ্ঠান নিয়ে গড়ে উঠেছে সমাজ ।

Comments

Popular posts from this blog

রাষ্ট্র বিজ্ঞান কাকে বলে? || রাষ্ট্র বিজ্ঞান কী? || রাষ্ট্র বিজ্ঞানের বলতে কি বুঝায়? || রাষ্ট্র বিজ্ঞানের সংজ্ঞা দাও? (What is Political Science?)

চাঁদ শব্দের প্রতিশব্দ/ সমার্থক শব্দ কিকি?

GDP ও GNP কাকে বলে? || GDP ও GNP এর মধ্যে পার্থক্য কি?