অপূর্ণ নিয়ােগ বা অপূর্ণ নিয়ােগের ভারসাম্য কাকে বলে?(What is the Underemployment Equilibrium?)

অপূর্ণ নিয়ােগ বা অপূর্ণ নিয়ােগের ভারসাম্য কাকে বলে(What is the Underemployment Equilibrium)


অপূর্ণ নিয়ােগ বা অপূর্ণ নিয়ােগের ভারসাম্য(Underemployment Equilibrium):


অপূর্ণ নিয়ােগ কেইনসের আয় ও নিয়ােগ তত্ত্বের একটি গুরুত্বপূর্ণ দিক । পূর্ণ নিয়ােগের নিম্নাবস্থায় অর্জিত ভারসাম্যকে অপুর্ণ নিয়ােগের ভারসাম্য বলে । ব্যক্তিস্বাতন্ত্রবাদ ও পূর্ণ প্রতিযােগিতা বিদ্যমান থাকলে অর্থনীতিতে যে নিয়ােগ নির্ধারিত হয় তা পূর্ণ নিয়ােগের তুলনায় কম । তবে এক্ষেত্রে ইচ্ছাকৃত বেকারত্ব প্রযােজ্য নয় । সুতরাং কর্মক্ষম এবং কাজ পেতে ইচ্ছুক শ্রমিকগণের মধ্যে যদি কেউ বেকার থাকে এবং ব্যক্তিগত বিনিয়ােগকারীদের দ্বারা ঐ বেকারত্ব দূর করার আর কোন সম্ভাবনা যখন থাকে না  তখন এ ভারসাম্যাবস্থাকে বলে অপূর্ণ নিয়ােগের ভারসাম্য । 



অনুমিত শর্তঃ 

( ১ ) ব্যক্তিস্বাতন্ত্রবাদ 
( ২ ) পূর্ণ প্রতিযােগিতা এবং 
( ৩ ) ইচ্ছাকৃত বেকারত্ব অবিবেচ্য । 

কেইনসের মতে , পূর্ণ নিয়ােগে পৌছানাের জন্য যে পরিমাণ মােট চাহিদা প্রয়ােজন ব্যক্তি পর্যায়ে তার অভাব দেখা দেয় । ন্যূনতম খরচের তুলনায় প্রত্যাশিত আয় কম হলে নিয়ােগকারীগণ ক্ষতির আশঙ্কায় পূর্ণ নিয়ােগের পূর্বেই নিয়ােগ থামিয়ে দেবে , ফলে সৃষ্টি হবে অপূর্ণ নিয়ােগের ভারসাম্য । 

নিম্নে চিত্রের মাধ্যমে অপূর্ণ নিয়ােগের ভারসাম্য  দেখানাে হল  :

চিত্র:

অপূর্ণ নিয়ােগ বা অপূর্ণ নিয়ােগের ভারসাম্য কাকে বলে?(What is the Underemployment Equilibrium?)
অপূর্ণ নিয়ােগের ভারসাম্য

চিত্রে AD ও AS রেখা পরস্পর E বিন্দুতে ছেদ করায় নিয়ােগ নির্ধারিত হয় ON2 । দেশে কর্মক্ষম শ্রমিক সংখ্যা ON3 । কিন্তু ON3 নিয়ােগের ক্ষেত্রে প্রত্যাশিত আয় NgF এবং এক্ষেত্রে ন্যূনতম খরচ N3D । এখানে N3D> N3F অর্থাৎ AS > AD । সুতরাং N3 পর্যন্ত নিয়ােগ বাড়াতে উৎসাহিত হবে । এক্ষেত্রে N2N3  পরিমাণ শ্রমিক বেকার থাকবে । কাজেই E বিন্দুতে যে ভারসাম্য নির্ধারিত হয়েছে তা অপূর্ণ নিয়ােগের ভারসাম্য।



আর ও পড়ুন...

Comments

Popular posts from this blog

রাষ্ট্র বিজ্ঞান কাকে বলে? || রাষ্ট্র বিজ্ঞান কী? || রাষ্ট্র বিজ্ঞানের বলতে কি বুঝায়? || রাষ্ট্র বিজ্ঞানের সংজ্ঞা দাও? (What is Political Science?)

চাঁদ শব্দের প্রতিশব্দ/ সমার্থক শব্দ কিকি?

GDP ও GNP কাকে বলে? || GDP ও GNP এর মধ্যে পার্থক্য কি?