ব্যষ্টিক অর্থনীতি ও সামষ্টিক অর্থনীতি কাকে বলে?।। ব্যষ্টিক অর্থনীতি ও সামষ্টিক অর্থনীতির মধ্যে পার্থক্য কি?

ব্যষ্টিক অর্থনীতি ও সামষ্টিক অর্থনীতি কাকে বলে?।। ব্যষ্টিক অর্থনীতি ও   সামষ্টিক অর্থনীতির মধ্যে পার্থক্য কি?


উত্তর:
আধুনিক অর্থনীতিকে দুই ভাগে ভাগ করা যায়,
 (১)ব্যষ্টিক অর্থনীতি ও
 (২)সামষ্টিক অর্থনীতি৷ 

ব্যষ্টিক অর্থনীতি(Micro Economics) :


ইংরেজি Micro শব্দটি গ্রিক শব্দ Mikros থেকে উদ্ভব হয়েছে। যার অর্থ অতিক্ষুদ্র

ব্যষ্টিক অর্থনীতি মূলত ব্যক্তি মানুষ অথবা ব্যবসায়ের চাহিদা ও যোগান নিয়ে আলোচনা করে থাকে৷ 
অন্য ভাবে বলা যায়যে, Micro Economics বা ব্যষ্টিক অর্থনীতির লক্ষ্য হলো অর্থনীতির একটি বিশেষ অংশ বা একককে ব্যক্তিগত দৃষ্টিকোণ থেকে বিশ্লেষণ করা।
ব্যাস্টিক অর্থনীতি হচ্ছে অর্থনীতির একটি শাখা যা ব্যক্তি, পরিবার ও ফার্ম কিভাবে বাজারে তাদের বণ্টনকৃত সীমিত সম্পদ নিয়ে সিদ্ধান্ত গ্রহণ করে তা নিয়ে আলোচনা করে।

 সামষ্টিক অর্থনীতি (Macro Economics):


Macro শব্দটি গ্রিক শব্দ Macros থেকে এসেছে। যার অর্থ হলাে বৃহৎ।

Macro Economics বা সামষ্টিক অর্থনীতি অর্থনীতির সামগ্রিক বিষয়াদি বিশ্লেষণ করে থাকে।

সামষ্টিক অর্থনীতি একটি দেশের সামগ্রিক অর্থনীতির জাতীয় আয়, কর্মসংস্থান, মুদ্রানীতি, ইত্যাদি বিষয়াদি নিয়ে আলোচনা করে৷  


সামষ্টিক অর্থনীতিবিদগন পুরো অর্থনীতি কর্মকান্ড বোঝার জন্য জিডিপি, বেকারত্বের হার ও মূল্য সুচকের মত সামগ্রিক নির্দেশক নিয়ে আলোচনা করে।
সামষ্টিক অর্থনীতিবিদগন মডেল উন্নয়ন করে থাকে যা কিছু উপাদানের মধ্যে সম্পর্ক ব্যাখ্যা করে, যেমন জাতীয় আয়, উৎপাদন, ভোগ, বেকারত্ব, মুদ্রাষ্ফীতি, সঞ্চয়, বিনিয়োগ, আন্তর্জাতিক বাণিজ্য এবং আন্তর্জাতিক অর্থব্যবস্থা


ব্যষ্টিক অর্থনীতি ও   সামষ্টিক অর্থনীতির মধ্যে পার্থক্য কি?


>> ব্যষ্টিক অর্থনীতি এবং সামষ্টিক অর্থনীতি শাখা দুটি অর্থনীতি থেকে উদ্ভব হলেও এদের মধ্যে যথেষ্ট পার্থক্য রয়েছে, যা নিচে আলােচনা করা হলা

● ইংরেজি Micro শব্দটি গ্রিক শব্দ Mikros থেকে উদ্ভব হয়েছে। যার অর্থ অতিক্ষুদ্র। অন্যদিকে, Macro শব্দটি গ্রিক শব্দ Macros থেকে এসেছে। যার অর্থ হলাে বৃহৎ।

● অর্থনীতির যে শাখায় অর্থব্যবস্থার ক্ষুদ্র, ক্ষুদ্র একক যেমন– একজন ভােক্তা, একটি পণ্যের দাম, একটি উৎপাদন প্রতিষ্ঠান, একটি শিল্প ইত্যাদির আচরণ বিশ্লেষণ করা হয় তাকে ব্যষ্টিক অর্থনীতি বলে। অন্যদিকে, অর্থনীতির যে শাখায় অর্থব্যবস্থার সামগ্রিক দিক যেমন- মােট ভােগ ব্যয়, মােট বিনিয়ােগ ব্যয়, জাতীয় আয় ইত্যাদি বিষয় নিয়ে আলােচনা করা হয় তাকে সামষ্টিক অর্থনীতি বলে।

● ব্যষ্টিক অর্থনীতির আওতা ও পরিধি ক্ষুদ্র। অন্যদিকে, সামষ্টিক অর্থনীতির আওতা ও পরিধি ব্যাপক ও বিস্তৃত।

● ব্যষ্টিক অর্থনীতিতে একক ব্যক্তি বা প্রতিষ্ঠানের অর্থনৈতিক কর্মকাণ্ড বিশ্লেষণ করে। পক্ষান্তরে সামষ্টিক অর্থনীতিতে একক ব্যক্তি বা প্রতিষ্ঠানের আলােচনা না করে সামগ্রিকভাবে বিশ্লেষণ করা হয়   ।

● ব্যষ্টিক অর্থনীতিতে পৃথক পৃথকভাবে সমস্যা আলােচনা করা হয় বিধায় এদের মধ্যে কোনাে যােগসূত্র থাকে না। অন্যদিকে, সামষ্টিক অর্থনীতিতে সামগ্রিক বিশ্লেষণ করা হয় বলে এদের মধ্যে যােগসূত্র থাকে।

● ব্যষ্টিক অর্থনীতির মাধ্যমে দেশের অর্থনীতির খণ্ড বা আংশিক চিত্র পাওয়া যায়। কিন্তু সামষ্টিক অর্থনীতির মাধ্যমে দেশের অর্থব্যবস্থার সামগ্রিক বা পূর্ণাঙ্গ চিত্র পাওয়া যায়।

● ব্যষ্টিক অর্থনীতিতে দেশে পূর্ণ নিয়ােগ বিরাজমান বলে ধরে নেওয়া হয় যা অবাস্তব। অন্যদিকে, সামষ্টিক অর্থনীতিতে দেশে অপূর্ণ নিয়ােগ ধরা হয় যা বাস্তবসম্মত।

● ব্যষ্টিক অর্থনীতিতে কোনাে একক খাতের ভারসাম্য বিশ্লেষণ তথা আংশিক ভারসাম্য অবস্থা বিশ্লেষণ করে। অপরপক্ষে, সামষ্টিক অর্থনীতিতে সামগ্রিক ভারসাম্য অবস্থা তুলে ধরা হয়।

● কোনাে দেশের অর্থনৈতিক অবস্থা ব্যষ্টিক অর্থনীতির আলােকে নির্ণয় করা যায় না। পক্ষান্তরে, কোনাে দেশের প্রকৃত অর্থনৈতিক অবস্থা সামষ্টিক অর্থনীতির আলােকে নির্ণয় করা যায়।

● অর্থনীতির কোনাে একক খাত বা বিষয়কে উত্তমরূপে বিশ্লেষণের জন্য ব্যষ্টিক অর্থনীতির গুরুত্ব রয়েছে। অন্যদিকে, কোনাে দেশের সামগ্রিক অর্থনৈতিক পরিস্থিতি মূল্যায়নের জন্য সামষ্টিক অর্থনীতির গুরুত্ব রয়েছে।


 আর ও পড়ুন...

 অর্থনীতি কাকে বলে? || অর্থনীতির সংজ্ঞা

Comments

Post a Comment

Popular posts from this blog

রাষ্ট্র বিজ্ঞান কাকে বলে? || রাষ্ট্র বিজ্ঞান কী? || রাষ্ট্র বিজ্ঞানের বলতে কি বুঝায়? || রাষ্ট্র বিজ্ঞানের সংজ্ঞা দাও? (What is Political Science?)

চাঁদ শব্দের প্রতিশব্দ/ সমার্থক শব্দ কিকি?

GDP ও GNP কাকে বলে? || GDP ও GNP এর মধ্যে পার্থক্য কি?